ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বঙ্গোপসাগরে আবারো নিম্নচাপ, ক্ষয়ক্ষতি এড়াতে প্রচারণা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
বঙ্গোপসাগরে আবারো নিম্নচাপ, ক্ষয়ক্ষতি এড়াতে প্রচারণা

পটুয়াখালী: বঙ্গোপসাগরে আবারো গভীর নিম্ন চাপের সৃষ্টি হয়েছে। এতে পূর্বের নিম্নচাপের থেকে জেলেদের জান-মালের ক্ষতি কমাতে জেলার মৎস্য বন্দর ও ঘাটে অবস্থান করা ট্রলার ও নৌকা সমূহকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নিরাপদে অবস্থান করার জন্য কোস্ট গার্ডের পক্ষ থেকে মাইকিং করা হয়েছে।

এছাড়াও সাগরে অবস্থানরত ট্রলারের সঙ্গে যোগাযোগ করে তাদের নিরাপদে আসার জন্য ট্রলার এবং কোনো ধরনের সহযোগিতা প্রয়োজন হলে কোস্ট গার্ডকে জানানোর অনুরোধ করা হয়েছে।

সোমবার (১২ সেপ্টেম্বর) সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৭৮ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। জেলায় আরো একদিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন পটুয়াখালী আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ইনচার্জ মো. রাহাত হোসেন।

এদিকে নিম্নচাপের প্রভাবে শনিবার (১১ সেপ্টেম্বর) রাত থেকে পটুয়াখালীসহ উপকূলীয় এলাকার থেমে থেমে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে এবং সাগর উত্তাল রয়েছে। সাগরের অধিকাংশ ট্রলার ও নৌকা ইতিমধ্যে নিরাপদে বন্দরে ফিরেছে।

এছাড়া জেলার বিভিন্ন নদ-নদী ও সাগরে স্বাভাবিকের থেকে জোয়ারের পানি বৃদ্ধি পেয়েছে, এর ফলে জেলার কলাপাড়া এবং রাঙ্গাবালী উপজেলার বেশ কয়েকটি গ্রামের ভাঙা বেড়িবাঁধ দিয়ে পানি ঢুকে এসব এলাকা প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে।

মহিপুর আলিপুর মৎস্য বন্দর সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত কোনো ট্রলার বা জেলেদের দুর্ঘটনার সংবাদ পাওয়া যায়নি।

কোস্ট গার্ড দক্ষিণ জোনের স্টাফ অফিসার (অপারেশন্স) লে. মোহাম্মদ হাসান মেহেদী জানান, কোস্ট গার্ডের সদস্যরা উপকূল জুড়ে প্রচার প্রচারণা এবং কোনো দুর্ঘটনায় উদ্ধার অভিযানের জন্য প্রস্তুত আছে। তারপরও আবহাওয়া অধিদপ্তরের নির্দেশনা মেনে সকল মাছ ধরার টলার ও নৌকা উপকূলের কাছাকাছি নিরাপদ স্থানে থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।