ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

অসময়ে দ্রুত বাড়ছে যমুনার পানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২২
অসময়ে দ্রুত বাড়ছে যমুনার পানি

সিরাজগঞ্জ: বর্ষা মৌসুম শেষ হয়ে শরতেরও তিন সপ্তাহ পেরিয়ে গেছে। এমন সময়েও সিরাজগঞ্জে যমুনা নদীতে দ্রুত বাড়ছে পানি।

সিরাজগঞ্জ পয়েন্টে গত ২৪ ঘণ্টায় ৩৬ সেন্টিমিটার বাড়লেও এর আগের দিন ৫২ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে।  

রোববার (৪ আগস্ট) সকালে সিরাজগঞ্জ শহরের হার্ডপয়েন্ট এলাকায় যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৮৪ মিটার। যা বিপৎসীমার ১ দশমিক ৫১ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা-১৩ দশমিক ৩৫ মিটার)।  

২৪ ঘণ্টায় পানি বেড়েছে ৩৬ সেন্টিমিটার। অপরদিকে কাজিপুর পয়েন্টে যমুনার পানি রেকর্ড করা হয় ১৩ দশমিক ৬৫ মিটার। ২৪ ঘণ্টায় ২৫ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ১ দশমিক ৬০ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা-১৫ দশমিক ২৫ মিটার)। শনিবার (৩ সেপ্টেম্বর) এ পয়েন্টে ৪২ সেন্টিমিটার পানি বৃদ্ধি পায়।  

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মো. জাকির হোসেন এসব তথ্য নিশ্চিত করেছেন।  

অপরদিকে পাউবোর নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম জানান, গত ৩১ আগস্ট যমুনায় পানি বাড়তে শুরু করেছে। আরও আট/১০ দিন পানি বাড়তে পারে। তবে বিপৎসীমা অতিক্রমের আশঙ্কা নেই।  

এর আগে গত জুন মাসের শুরু থেকে প্রথম দফায় যমুনায় পানি বাড়তে থাকে। ১৮ জুন জেলার সবগুলো পয়েন্টেই বিপৎসীমা অতিক্রম করে এ নদীর পানি। ২৩ জুন থেকে পানি কমতে শুরু করে। দ্বিতীয় দফায় ২৯ জুন থেকে আবারও পানি বাড়তে শুরু করে। এরপর ৩ জুলাই থেকে পানি কমতে থাকে। ২৩ জুলাই তৃতীয় দফায় বৃদ্ধি ও ৬ আগস্ট থেকে কমতে শুরু করে। টানা ২৫ দিন পর ৩১ আগস্ট হঠাৎ করেই যমুনার পানি বাড়তে শুরু করে।  

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad