bangla news

নান্দাইলে বিরল প্রজাতির প্রাণী আটক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৩-১০ ১১:০১:২৪ এএম

ময়মনসিংহের নান্দাইল পৌর শহরের চণ্ডীপাশা আবাসিক এলাকায় গত শুক্রবার দিবাগত রাত ৩টার দিকে কাঠের তৈরি ফাঁদে একটি বিরল প্রজাতির প্রাণী ধরা পড়েছে।

নান্দাইল(ময়মনসিংহ): ময়মনসিংহের নান্দাইল পৌর শহরের চণ্ডীপাশা আবাসিক এলাকায় গত শুক্রবার দিবাগত রাত ৩টার দিকে কাঠের তৈরি ফাঁদে একটি বিরল প্রজাতির প্রাণী ধরা পড়েছে।  শহীদ স্মৃতি আদর্শ ডিগ্রি কলেজ ক্যাম্পাসের বাসিন্দা প্রভাষক ওসমান গণির বাসায় এই প্রাণিটিকে আটক করা হয়।
 
প্রভাষক ওসমান গণি বাংলানিউজকে জানান, ‘তার বাসার খোয়াড় থেকে থেকে প্রায় রাতেই অজানা প্রাণী হানা দিয়ে হাঁস, মুরগী, গরগোশ নিয়ে যেতো। এ অত্যাচার থেকে রক্ষা পেতে তিনি কাঠ দিয়ে এক বিশেষ ধরনের ফাঁদ তৈরি করেন। ফাঁদে টোপ হিসেবে রাখেন একটি মুরগি। শুক্রবার রাতে মুরগি খেতে এসে ওই ফাঁদে আটকে যায় এই প্রাণীটি।

তিনি আরও বলেন,  এই প্রানীটি দেখতে অনেকটা বাঘের আকৃতির। আচরণও অনুরূপ। শরীরে বাঘের মতো ডোরা কাটা দাগ রয়েছে। এটি দুই ফুট লম্বা এবং উচ্চতা প্রায় দেড় ফুট। লেজ এক ফুটের ওপরে হবে। গায়ের রঙ বাদামি।

পুরুষ প্রজাতির জীবিত এই প্রাণিটি চিড়িয়াখানা বা প্রাণিসম্পদ বিভাগের কেউ যদি নিতে চায় তাহলে তাদের দিয়ে দেওয়া হবে বলে ওসমান গণি জানান।

বাংলানিউজকে তিনি বলেন, ‘আর কেউ যদি এটি না নেয় তাহলে জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।’

প্রাণিটিকে লোহার খাচায় বন্দি করার পর শনিবার সকাল থেকে নতুন বাজারের কলেজ মার্কেটের সামনে রাখা হয়। খবর পেয়ে শনিবার বিপুল সংখ্যক উৎসুক মানুষ এসে প্রাণীটিকে দেখছেন। এটিকে মাংস খাওয়ানো হচ্ছে।

তবে প্রত্যক্ষদর্শী স্থানীয় বাবুল মিয়া(৪২) বাংলানিউজকে জানান, এটি একটি বাঘডাসা। সুরুজ আলী(৫৫) নামে একজন জানান, স্থানীয়ভাবে অনেকে এই প্রাণিকে বাঘালিয়া বলে ডাকে। আগে এই অঞ্চলে হরহামেশা এ প্রাণিটি দেখা গেলেও এখন খুব একটা দেখা যায় না।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, ১০মার্চ, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2012-03-10 11:01:24