ঢাকা, রবিবার, ৭ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯
bangla news

এত বড় খেঁকশিয়াল!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৩-০৬ ৫:২৩:৩০ এএম

ব্রিটেনে একটি বিশাল আকারের খেঁকশিয়াল পাওয়া গেছে। তবে এটি জীবিত ছিল না। একটি খামার থেকে ভেড়া চুরি করতে গেলে এটিকে গুলি করে মারা হয়। ব্রিটেনের ইতিহাসে এটিই সবচেয়ে বড় শেয়াল বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো।

লন্ডন : ব্রিটেনে একটি বিশাল আকারের খেঁকশিয়াল পাওয়া গেছে। তবে এটি জীবিত ছিল না। একটি খামার থেকে ভেড়া চুরি করতে গেলে এটিকে গুলি করে মারা হয়। ব্রিটেনের ইতিহাসে এটিই সবচেয়ে বড় শেয়াল বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো।

ইংল্যান্ডের অ্যাবারডিনশায়ারের একটি খামার থেকে উদ্ধারকৃত  মৃত শেয়ালটির ওজন ১৭.২ কেজি। নাক থেকে লেজ পর্যন্ত এর দৈর্ঘ্য ৪ ফুট ৯ ইঞ্চি। ব্রিটেনের ইতিহাসে এত বড় শেয়ালের খোঁজ পাওয়া একটি বিরল ঘটনা। সাধারনত সেখানে একটি খেঁকশিয়ালের ওজন ৬ থেকে ৭ কেজি পর্যন্ত হয়।

৬৯ বছর বয়সী অ্যালান হেপওয়ার্থ এই শেয়ালটিকে গুলি করে মারার দাবি করেন। তিনি বলেন ভেড়া চুরি করতে আসা অনেক শেয়ালই তার চোখে পড়েছে তবে এটির মতো বিশাল আর কোনো শেয়াল আগে দেখেননি।

তবে শেয়ালটিকে হত্যার পর তিনি দুঃখই পেয়েছেন। শুধু নিজেদের ভেড়ার পালকে শেয়ালের হাত থেকে বাঁচাতেই এই কাজ করতে বাধ্য হন বলে উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, ‘সাধারণত কষ্টের ধন ভেড়াগুলোকে শেয়ালের হাতে মারা পড়া থেকে বাঁচাতেই শেয়ালদের লক্ষ্য করে গুলি করা হয়।’

তিনি বলেন,‘আমরা শেষ রাতে শেয়ালটিকে দেখতে পাই। এটি তখন ভেড়া চুরির চেষ্টা করছিল। এটি সহজেই আমাদের চোখে পড়ে। এর বিশাল আকারের কারণেই এটি সম্ভব হয়।’

তিনি আরো বলেন, ‘আমরা যখন গুলিবিদ্ধ শেয়ালটির কাছে যাই তখন এর আকার দেখে অবাক হয়ে যাই। আমি শুধুমাত্র কয়েক মুহূর্তের জন্য একে শূন্যে ধরে রাখতে পারি। এর ওজন প্রায় একটি বড় আকারের হরিণের সমান।’

শেয়ালটির দৈর্ঘ্য সম্বন্ধে বলতে গিয়ে তিনি বলেন,  ‘আমি নিজে ৫ ফুট ৭ ইঞ্চি লম্বা। আর শেয়ালটি লম্বায় ৪ ফুট ৯ ইঞ্চি। লেজ ঝুলিয়ে ধরলে এটি প্রায় আমার সমান হয়।’

এ ব্যাপারে ব্রিটেনের গেম অ্যান্ড ওয়াইল্ড লাইফ কনজারভেশন ট্রাস্টের (জিডব্লিউসিটি) সিনিয়র গবেষক বিজ্ঞানী জোনাথন বলেন, ‘কয়েক বছর আগেও এত বড় ধেড়ে শেয়ালের দেখা মিলতো না। আমরা জানি না এই শেয়ালগুলো কিভাবে এত বড় হচ্ছে। তবে মনে হয় এরা শহুরে এলাকা থেকে ভালোই খাওয়া দাওয়া পাচ্ছে।’


বাংলাদেশ সময় : ১৬১৬ ঘণ্টা, ০৬ মার্চ, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2012-03-06 05:23:30