ঢাকা, শনিবার, ৪ ভাদ্র ১৪২৯, ২০ আগস্ট ২০২২, ২১ মহররম ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

সিলেটে বন্যার উন্নতি হবে, অবনতি হবে মধ্যাঞ্চলে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, জুন ২২, ২০২২
সিলেটে বন্যার উন্নতি হবে, অবনতি হবে মধ্যাঞ্চলে

ঢাকা: সিলেটে বন্যার পরিস্থিতির আরও উন্নতি হয়েছে। এটা যেমন ধারাবাহিক থাকবে, তেমনি মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতি ধারাবাহিকভাবে অবনতি হতে পারে।

বুধবার (২২ জুন) এমন আভাস দিয়েছে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, ব্রহ্মপুত্র নদের পানির সমতল স্থিতিশীল আছে, অপরদিকে যমুনা ও গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। দেশের উত্তর-পূর্বাঞ্চলে কুশিয়ারা ও তিতাস ব্যতীত সকল প্রধান নদ-নদী সমূহের পানি সমতল হ্রাস পাচ্ছে।

এই অবস্থায় বৃহস্পতিবার নাগাদ ব্রহ্মপুত্র-যমুনা ও দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীসমূহের (তিতাস ব্যতীত) পানির সমতল হ্রাস পেতে পারে। আবার গঙ্গা-পদ্মা নদীর পানির সমতল বৃদ্ধি পেতে পারে। এছাড়া তিস্তা নদীর পানির সমতল হ্রাস পেতে পারে, অপরদিকে ধরলা ও দুধকুমার নদীর পানির সমতল স্থিতিশীল থাকতে পারে।

বৃহস্পতিবার (২৩ জুন) নাগাদ দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট সুনামগঞ্জ, নেত্রকোনা, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলার বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে, অপরদিকে কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলার বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হতে পারে। একই সময়ে কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া ও জামালপুর জেলার বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে। অপরদিকে সিরাজগঞ্জ ও টাঙ্গাইল জেলার বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হতে পারে। এদিকে শরীয়তপুর ও মাদারীপুর জেলার নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

পাউবো জানিয়েছে, বিভিন্ন নদ-নদীতে তাদের পর্যবেক্ষণাধীন ১০৯টি পয়েন্টের মধ্যে বুধবার পানির সমতল বেড়েছে ৬১টিতে, কমেছে ৪৭টিতে, আর অপরিবর্তিত আছে ১টি পয়েন্টের পানির সমতল।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, জুন ২২, ২০২২
ইইউডি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa