ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ভ্যাপসা গরমে হাঁসফাঁস খুলনার জনজীবন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, জুন ৭, ২০২২
ভ্যাপসা গরমে হাঁসফাঁস খুলনার জনজীবন -ফাইল ছবি

খুলনা: আকাশে ঘন কালো মেঘের ঘনঘটা। অথচ কিছুক্ষণ যেতে না যেতেই আবার সূর্যের প্রখরতা।

এমন লুকোচুরি খুলনার আকাশে নিত্যদিনের ঘটনা। জৈষ্ঠ্যের শেষ দিকেও কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা নেই খুলনায়। যে কারণে তীব্র গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

এদিকে কাঙ্ক্ষিত বৃষ্টি না হওয়ায় বেড়েই চলছে তাপমাত্রা। সূর্যের প্রখর তাপ, আর ভ্যাপসা গরমে ক্লান্ত নগরজীবন। একদিকে তাপদাহ, অপরদিকে বৃষ্টিহীন দিন-রাত। ঘরে বাইরে কোথাও স্বস্তিতে থাকতে পারছেন না মানুষ। গরমে নাজেহাল নাগরিক জীবন। অতিরিক্ত গরমে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। বৃষ্টি নেই, ফলে কমছে না গরম। চলছে মৃদু তাপপ্রবাহ। এতে সুস্থ-সবল ব্যক্তিরাও ঘেমে, নেয়ে ক্লান্ত হয়ে পড়ছেন। আর করে শ্রমজীবী, রান্নার কাজে নিয়োজিত গৃহিণীরা, বয়স্ক নারী-পুরুষ এবং বিভিন্ন রোগে আক্রন্তদের অবস্থা আরও নাজুক।

কাঙ্ক্ষিত বৃষ্টি না হওয়া প্রসঙ্গে খুলনা আঞ্চলিক আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ মো. আমিরুল আজাদ বাংলানিউজকে বলেন, এখন যে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু থাকার কথা তা অনেকটা দুর্বল অবস্থায় আছে, এখনো সক্রিয় সক্রিয় হয়নি। এ কারণে বৃষ্টি হচ্ছে না।

তিনি আরও বলেন, খুলনার আকাশে মেঘ আসছে, কিন্তু সেটা অন্যদিকে চলে যেয়ে বৃষ্টি হচ্ছে। মঙ্গলবার (৭ জুন) খুলনায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ ডিগ্রি সেলসিয়াস। বর্তমানে জেলার ওপর দিয়ে একটা মৃদু তাপদাহ বয়ে যাচ্ছে। আশা করা যায় দুয়েক দিনের মধ্যে বৃষ্টি হবে খুলনায়।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, জুন ৭, ২০২২
এমআরএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।