ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বছরের প্রথম পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৫ ঘণ্টা, মে ১৬, ২০২২
বছরের প্রথম পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু

ঢাকা: বছরের প্রথম পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু হয়েছে। বাংলাদেশ সময় সকাল ৯টা ২৯ মিনিট থেকে শুরু হয়ে ১০টা ৫৩ মিনিট পর্যন্ত এ চন্দ্রগ্রহণ চলবে।

তবে এ চন্দ্রগ্রহণ বাংলাদেশে দৃশ্যমান হবার সম্ভাবনা নেই।

সোমবার (১৬ মে) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বাংলানিউজকে বলেন, দিনের বেলায় এই চন্দ্রগ্রহণ হওয়ায় বাংলাদেশ থেকে এটি দৃশ্যমান হবে না। এই জন্য আমাদের কোনো আয়োজন নেই। দৃশ্যমান হলে আমাদের আয়োজন থাকতো। তারপর এটা নিয়ে মানুষের মধ্যে নানান গবেষণা রয়েছে। এজন্য আমরা সবাইকে চন্দ্রগ্রহণ সম্পর্কে অবহিত করেছি। তবে সৌরজাগতিক এ ঘটনা সবার জন্য শিক্ষণীয় বলেও উল্লেখ করেন তিনি।  

জানা গেছে, সোমবার সকাল ৯টা ২৯ মিনিট থেকে শুরু হয়েছে বছরের প্রথম পূর্ণ চন্দ্রগ্রহণ। এ চন্দ্রগ্রহণ দক্ষিণ-পশ্চিম ইউরোপ, দক্ষিণ-পশ্চিম এশিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকার বেশিরভাগ অংশ, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর, আটলান্টিক এবং অ্যান্টার্কটিকাসহ বেশ কয়েকটি অঞ্চলে দেখা যাবে।

পৃথিবীর ছায়া চাঁদের ওপর পড়লে তা চন্দ্রগ্রহণ হিসেবে পরিচিত। বাংলাদেশ সময় ১০টা ৫৩ মিনিট পর্যন্ত এ চন্দ্রগ্রহণ চলবে।

বাংলাদেশ সময়: ০৯৪৫ ঘণ্টা, মে ১৬, ২০২২
এসএমএকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।