ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

ভোলায় সকাল থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, প্রস্তুত ৬৯২ আশ্রয় কেন্দ্র

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, মে ৯, ২০২২
ভোলায় সকাল থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, প্রস্তুত ৬৯২ আশ্রয় কেন্দ্র

ভোলা: ঘূর্ণিঝড় ‘অশনি’র প্রভাবে ভোলায় সকাল থেকে বৈরী আবহাওয়া বিরাজ করছে। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে জেলার বিভিন্ন এলাকায়।

কোথায় কোথায় আবার ভারী বর্ষণের খবর পাওয়া গেছে। এতে উপকূলের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। অনেকেই আগে থেকে ঝড়ের পূর্বাভাস না পেয়ে কোনো পূর্ব প্রস্তুতি নিতে পারেননি। তবে জেলা প্রশাসনের পক্ষ থেকে উপকূলের বাসিন্দারের সতর্ক করা হচ্ছে।  

এদিকে ঘূর্নিঝড় অশনিকে সামনে রেখে প্রস্তুত রাখা হয়েছে ৬৯১টি আশ্রয় কেন্দ্র। এছাড়া ১১ হাজার স্বেচ্ছাসেবীকে প্রস্তুত রাখা হয়েছে। উপকূলের বাসিন্দাদের নিরাপদ স্থানে যেতে বলা হচ্ছে। এদিকে ঘাটে ফিরতে শুরু করেছে জেলে নৌকা।

ভোলার অতিরিক্ত জেলা প্রশাসক সুজিত কুমার হাওলাদার বলেন, আমরা সিপিপি কর্মীদের প্রস্তুত রেখেছি। এছাড়া আশ্রয় কেন্দ্রগুলোও প্রস্তুত আছে। সতর্কতা সংকেত বাড়ানো হলে আমাদের প্রস্তুতি সভা ডাকা হবে। আপাতত সবাইকে নিরাপদে থাকতে বলা হয়েছে।

অপরদিকে ঝড়ের আশঙ্কায় কৃষি অফিসের নির্দেশে কৃষকরা আগেই ধান কাটতে শুরু করে দিয়েছেন।  

এখন পর্যন্ত ১১ হাজার হেক্টর জমির বোরো ধান কাটা শেষ হয়েছে।

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘অশনি’ (ASANI) উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি সোমবার (০৯ মে) সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১০৮৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১০২০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মােংলা সমুদ্রবন্দর থেকে ১০২০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯৯৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কি.মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১৭ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ০২ (দুই) নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, মে ৯, ২০২২
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa