ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

ঠাকুরগাঁওয়ে শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতি, নারী আহত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২২
ঠাকুরগাঁওয়ে শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতি, নারী আহত

ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার নেকমরদ, পীরগঞ্জ ও বালিয়াডাঙ্গীতে তুমুল বেগে ঝড়ো হাওয়ার সঙ্গে শিলাবৃষ্টি হয়েছে। এতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

কৃষকের ভুট্টা, মরিচসহ অনেক ফসল শিলাবৃষ্টিতে নষ্ট হয়ে গেছে।  অপরদিকে নেকমরদের রাস্তা পার হওয়ার সময় শিলার আঘাতে ময়না আক্তার (৪৫) নামে এক নারী গুরুতর আহত হয়েছেন। পরে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। রোববার (১০ এপ্রিল) দুপুর আড়াইটা থেকে সাড়ে তিনটা পর্যন্ত এ শিলাবৃষ্টিতে আম, লিচু, ভুট্টা, মরিচসহ অন্যান্য ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

বালিয়াডাঙ্গী উপজেলার লাহিড়ী এলাকার মরিচচাষি ফরিদুল ইসলাম জানান, কয়েকদিন পরই মরিচ তোলার কথা ছিল তার। কিন্তু শিলাবৃষ্টিতে দুই বিঘা জমির মরিচ ঝড়ে পড়েছে তার। প্রতিবছর মরিচ বিক্রি করেই তিনি সংসারের সিংহভাগ খরচ বহন করে থাকেন।

বাগান ব্যবসায়ী খাদেমুল ইসলাম বলেন, সাড়ে তিনশ গাছের আমের গুটি ও পাতা ঝড়ে গেছে। আমি একদম পথে বসে গেলাম। এর আগে, ঠাকুরগাঁও সদরের শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছিলাম। সে ধকল সামলাতে না সামলাতেই আবারও শিলাবৃষ্টি আমার সবকিছু সর্বশান্ত করে দিয়েছে। গাছে যেসব আমের গুটি আছে তা দিয়ে আর কোন স্বপ্ন দেখতে চাই না। রানীশংকৈলের লেহেম্বার ভুট্টাচাষি তৌহিদুল ইসলাম বলেন, শিলাবৃষ্টিতে সাত বিঘার জমির ভুট্টার মাঠ বিধ্বস্ত হয়েছে। ভুট্টার মোচাগুলো শিলার আঘাতে ভেঙে পড়েছে। গাছগুলো ভেঙে শুয়ে গেছে। ফলে আমার প্রায় তিন লাখ টাকার মতন ক্ষতি হয়ে গেল।

জেলার কৃষি কর্মকর্তা আবু হোসেন বলেন, এবারের শিলাবৃষ্টিতে কৃষকের অনেক ক্ষতি হয়েছে। বিশেষ করে মরিচ, ভুট্টা, আম লিচুর গুটিসহ আরও অন্যান্য ফসলেও ক্ষতি হতে পারে। তবে, কত হেক্টর জমিতে কী কী ফসলের ক্ষতি হয়েছে তা জানতে মাঠে কাজ করছি আমরা। পরে এর সঠিক হিসাব জানাতে পারবো।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa