ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

উজ্জ্বল সূর্যকিরণ থাকবে নয় ঘণ্টা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৭ ঘণ্টা, এপ্রিল ২, ২০২২
উজ্জ্বল সূর্যকিরণ থাকবে নয় ঘণ্টা

ঢাকা: আগামী সাতদিন গড়ে দৈনিক উজ্জ্বল সূর্যকিরণ থাকবে প্রায় নয় ঘণ্টা। তবে মাঝে মধ্যে থাকবে অস্থায়ীভাবে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত।

ফলে ভ্যাপসা গরম বাড়তে পারে।  

শনিবার (২ এপ্রিল) এক পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।  

আবহাওয়াবিদ কাওসার পারভীন জানিয়েছেন, আগামী ৯ এপ্রিল পর্যন্ত দৈনিক উজ্জ্বল সূর্যকিরণ থাকবে ৭ ঘণ্টা ৫০ মিনিট থেকে ৮ ঘণ্টা ৫০ মিনিট। এছাড়া দৈনিক গড় বাষ্পীভবন হবে সর্বোচ্চ ৪ মিলিমিটার। এ সময় সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগের অনেক স্থানে, ঢাকা, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু স্থানে এবং খুলনা ও বরিশাল বিভাগের দু’এক স্থানে অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়াসহ হালকা (৪ থেকে ১০ মিলিমিটার) থেকে মাঝারি (১১ থেকে ২২ মিলিমিটার) ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও শিলাবৃষ্টিসহ মাঝারি (১১ থেকে ২২ মিলিমিটার) থেকে মাঝারি (২৩ থেকে ৪৩ মিলিমিটার) ধরনের ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।  

এদিকে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম অন্য এক পূর্বাভাসে জানিয়েছেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।  

এ অবস্থায় আগামী রোববার (৩ এপ্রিল) সন্ধ্যা পর্যন্ত রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় দক্ষিণ দক্ষিণ-পশ্চিম থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৮ থেকে ১২ কিলোমিটার, যা পশ্চিম উত্তর-পশ্চিম থেকে অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ঘণ্টায় ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত ওঠে যেতে পারে।  

শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাঙামাটিতে ৩৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় রেকর্ড করা হয়েছে ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে নেত্রকোনায় ৬ মিলিমিটার।  

বাংলাদেশ সময়: ২৩০৬ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২২
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।