bangla news

সমুদ্রে নতুন সাপের সন্ধান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০২-২৫ ৩:১৪:২৯ এএম

সাপ প্রকৃতির সৃষ্টি একটি সুন্দর প্রাণী। যদিও আমরা সাপ সংরক্ষণের চেয়ে তাকে পিটিয়ে মারতে পছন্দ করি। কিন্তু প্রকৃতির ভারসাম্য রক্ষায় এই প্রাণিটির জুড়ি নেই।

ঢাকা : সাপ প্রকৃতির সৃষ্টি একটি সুন্দর প্রাণী। যদিও আমরা সাপ সংরক্ষণের চেয়ে তাকে পিটিয়ে মারতে পছন্দ করি।

কিন্তু প্রকৃতির ভারসাম্য রক্ষায় এই প্রাণিটির জুড়ি নেই। বিভিন্ন দূরারোগ্য রোগের ওষুধ তৈরি থেকে শুরু করে প্রকৃতির ভারসাম্য রক্ষায় সাপ প্রয়োজনীয় একটি প্রাণী।

বিচিত্র রং, গঠন আর চলার ভিন্নতাই আলাদা বৈশিষ্ট্য এনে দিয়েছে এই প্রাণিটির।  

উত্তর অস্ট্রেলিয়ার কারপেনটেরিয়া উপসাগরে একটি নতুন প্রজাতির সাপ খুঁজে পেয়েছে বিজ্ঞানীরা। এটি কিন্তু বেশ আঁশযুক্ত সমুদ্র সাপ। এডিলেড বিশ্ববিদ্যালয়ের সহকর্মীদের কাছে আবিষ্কৃত এই সাপ সম্পর্কিত তথ্য দিয়েছেন কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ব্রায়ান ফ্রাই।

ব্রায়ান ফ্রাই বলেন, হাইড্রোফিস ডোনালডি (Hydrophis Donaldii) প্রজাতির সাপটি সাধারণত নদীর মোহনায় থাকতে পছন্দ করে। এ ধরণের সাপ তাই সাধারণত চোখে পড়ে না। এজন্য যারা নিয়মিত মাছ শিকার করে তাদের চোখেও পড়ে না বলে জানানো হয়েছে Zootaxa জার্নালে।

সব ধরণের বিষধর প্রাণিই জৈব-সম্পদ এবং তাদের দিয়ে বিভিন্ন জীবন রক্ষাকারী ওষুধ তৈরি হয়। এমনকি উচ্চরক্তচাপ ও ডায়াবেটিকের মতো ওষুধ তৈরিতে এসব বিষাক্ত প্রাণী অত্যন্ত প্রয়োজনীয় বলে জানান অধ্যাপক ফ্রাই।

তিনি আরও বলেন, এ কারণেই আমাদের প্রয়োজন প্রকৃতির সকল প্রাণিকেই সংরক্ষণ করা। কেননা সাপের এসব বিষ থেকেই ভবিষ্যতে আবিষ্কৃত হবে কোটি কোটি টাকা মূল্যের বিষ্ময়কর অষুধ।

অধ্যাপক ফ্রাই’র গবেষণার কাজে ব্যবহৃত বোটের দীর্ঘ দিনের ক্যাপ্টেন ডেভিড ডোনাল্ডের সম্মানে তার নামানুসারে নতুনভাবে খুঁজে পাওয়া সাপটির নামকরণ করেছেন হাইড্রোফিস ডোনালডি।

বাংলাদেশ সময় : ১৩২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2012-02-25 03:14:29