ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে

মৌলভীবাজার: চায়ের রাজধানী শ্রীমঙ্গলে সূর্যালোকের মধ্যেও শীত তার তীব্রতা ছড়িয়ে রেখেছে। কনকনে ঠাণ্ডার সঙ্গে এখানে নেমে এসেছে দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

রোববার (১৩ ফেব্রুয়ারি) সারাদেশের মধ্যে শ্রীমঙ্গলেই দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

অধিদপ্তরের আবহাওয়া সহকারি মো. হাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি আরও বলেন, শ্রীমঙ্গলে রোববারের এই তাপমাত্রার ৭ এর কোঠায় আর দেশের কোনো অঞ্চল নেই। দেশের পরবর্তী অঞ্চলগুলো শ্রীমঙ্গল থেকে ২ ধাপ নিচে। শ্রীমঙ্গলের পরই ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডতে। এরপর ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস নিয়ে আছে রাজশাহীর অবস্থান।

এদিকে, সিলেট আবহাওয়া অফিস সূত্র জানায়, রোববার সিলেটের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

সিলেটের দ্বিতীয় আবহাওয়া অফিস শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণাগার এর আবহাওয়া সহকারি মুজিবুর রহমান বাংলানিউজকে বলেন, আমি সকাল ৬ টায় সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড নিয়েছি তখন ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস ছিল। পরবর্তীতে সকাল ৯টায়ও ওই একই অর্থাৎ ৭ দশমিক ৭ ডিগ্রি সেসলিয়াস ধরা পড়ে।

শ্রীমঙ্গলে এখন মাঝারি শৈত্যপ্রবাহ চলছে। এই প্রকোপ আরও দু-একদিন থাকবে বলে জানান এই আবহাওয়া সহকারি।

সূর্য ডুবে যাওয়ার পরপরই নেমে আসে তীব্র শীতের বার্তা। রাত যতই গভীর হয় তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে হাঁড়কাপানো অনুভূতি। স্থবির হয়ে পড়ে এখানকার জনজীবন।

বাংলাদেশ সময়: ১৩৩৪ ঘণ্টা, ১৩ ফেব্রুয়ারি, ২০২২
বিবিবি/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।