ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বায়ু-ধুলাদূষণ বন্ধ ও জ্বালানির মান উন্নয়নের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২২
বায়ু-ধুলাদূষণ বন্ধ ও জ্বালানির মান উন্নয়নের দাবি

ঢাকা: জনস্বাস্থ্যের প্রধান হুমকি বায়ুদূষণ উল্লেখ করে তা রোধ, ধুলাদূষণ বন্ধ এবং জ্বালানির মান উন্নয়নের দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) সহ সমমনা ১৬ টি সংগঠন।

শনিবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে ‘বর্তমানে জনস্বাস্থ্যের প্রধান হুমকি বায়ুদূষণ; বায়ুদূষণ রোধে ধুলাদূষণ বন্ধ কর ও জ্বালানির মান উন্নয়ন কর’ শীর্ষক মানববন্ধন থেকে এ দাবি করা হয়।

 

মানব্বন্ধনে পবাসহ মানবাধিকার উন্নয়ন কেন্দ্র, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ), দেবীদাস ঘাট সমাজ কল্যাণ সংসদ, পুরান ঢাকা নাগরিক উদ্যোগ, বিডি ক্লিক, পরিবেশ উন্নয়ন সোসাইটি, গ্রিনফোস, ঢাকা যুব ফাউন্ডেশন, সুবন্ধন সামাজিক কল্যাণ সংগঠন, বানিপা, জাতীয় সচেতন ফাউান্ডেশন (জাসফা), পরিবেশ আন্দোলন, মৃত্তিকা, ডব্লিউবিবি ট্রাস্ট, পরিষ্কার ঢাকা এবং বারসিকের সদস্যরা অংশ নেন।

মানব্বন্ধন থেকে বলা হয়, বর্তমানে বায়ুদূষণ মারাত্মক রূপ নিয়েছে। বিশ্বে দূষিত বায়ুর শহরগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে আছে ঢাকা। ধুলাদূষণ, ইটভাটা ও যানবাহনে নিম্নমানের জ্বালানি ব্যবহারের ফলে নির্গত ধোঁয়া বায়ুদূষণের অন্যতম প্রধান কারণ। বাংলাদেশে ইটভাটায় জ্বালানি হিসেবে নিম্নমানের কয়লা ব্যবহার করা হয়। অন্যদিকে যানবাহনের জ্বালানি হিসেবে অত্যন্ত নিম্নমানের ডিজেল, অকটেন, পেট্রোল ব্যবহার করা হয়। এতে ধোঁয়া বেশি হয় এবং বাতাসে দূষণের মাত্রা বাড়িয়ে দেয়।

মানব্বন্ধন থেকে ধুলাদূষণের উৎস চিহ্নিত করে তা বন্ধ করার কার্যকর পদক্ষেপ নেওয়া এবং দেশে জ্বালানি হিসেবে ব্যবহত নিম্নমানের কয়লা আমদানি বন্ধ করা ও তরল জ্বালানি হিসেবে নিম্নমানের  ডিজেল, অকটেন, পেট্রোল বাজারের যাতে বিক্রি না হতে পারে তার কার্যকারী ব্যবস্থা নেওয়ার দাবি করা হয়।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, ১২ ফেব্রুয়ারি, ২০২২
আরকেআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।