ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সূর্যের মুখ দেখা গেলেও নেই উত্তাপ, বেড়েছে শীতের তীব্রতা

সোহাগ হায়দার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
সূর্যের মুখ দেখা গেলেও নেই উত্তাপ, বেড়েছে শীতের তীব্রতা ...

পঞ্চগড়: দেশের সর্ব উত্তরের জেলা ও হিমালয়ের কন্যাখ্যাত পঞ্চগড়ে গত কয়েকদিন ধরে সূর্যের মুখ দেখা গেলেও নেই উত্তাপ। এতে করে জেলায় বেড়ে চলেছে শীতের প্রকোপ।

দিনভর উত্তর দিক থেকে বয়ে আসা পাহাড়ি হিম বাতাস ও সন্ধ্যার পর থেকে কুয়াশার ঢাকা পড়ছে চারদিক। সূর্য দেখা দিলেও উত্তাপ না থাকায় শীতে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এদিকে সারাদেশে মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চট্টগ্রামের সীতাকুণ্ডে ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সরেজমিনে দেখা গেছে, জেলার ওপর দিয়ে হিমেল হাওয়া বইতে শুরু করেছে। সঙ্গে ঘন কুয়াশা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কেটে সূর্যের মিষ্টি হাসির দেখা মিললেও তেমন উত্তাপ থাকে না। কনকনে শীতে সবচেয়ে দুর্ভোগে পড়েছেন জেলার গরিব, অসহায় ও শীতার্তরা। কনকনে শীতে অনেকে কাজ না পেয়ে বাড়ি ফিরে যাচ্ছেন। তবে তাদের অভিযোগ, প্রতি বছর শীতবস্ত্র বিতরণ করা হলেও তাদের ভাগ্যে জোটে না কিছু।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, এ বছরও জেলার ৫ উপজেলার ৪৩টি ইউনিয়ন ও ৩টি পৌরসভায় গরিব, অসহায় ও শীতার্ত মানুষের মধ্যে শীতবস্ত্র বিতরণ শুরু হয়েছে। এ পর্যন্ত ৪০ হাজারের মতো শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। তবে যে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে তা চাহিদার তুলনায় কম বলে দাবি সুশীল সমাজের।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বাংলানিউজকে বলেন, কয়েকদিন ধরে এ জেলায় তাপমাত্রা ওঠানামা করছে। শুক্রবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।