ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

আকাশ মেঘাচ্ছন্ন, বজ্রসহ বৃষ্টির আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
আকাশ মেঘাচ্ছন্ন, বজ্রসহ বৃষ্টির আভাস প্রতীকী ছবি।

ঢাকা: পশ্চিমা লঘুচাপের প্রভাবে বৃষ্টিপাতের প্রবণতা বাড়ায় মেঘের উপস্থিতি বেড়েছে। সঙ্গে রয়েছে ঘন কুয়াশা।

ফলে সূর্যের দেখা মিলছে না। সঙ্গে রয়েছে ঝড়ো হাওয়ার সঙ্গে বজ্রসহ বৃষ্টির আভাস।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন, শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত রাজশাহী, খুলনা, ঢাকা, ময়মনসিংহ, ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর,বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু্ই-এক জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরপশ্চিমাঞ্চল ও নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে। এজন্য দেশের উত্তরপশ্চিমাঞ্চলে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং তা দেশের অন্যত্র সামান্য হ্রাস পাবে। সারা দেশের দিনের তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। ঢাকায় দক্ষিণ-পূর্ব/দক্ষিণ দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৮-১২ কিলোমিটার, যা অস্থায়ী দমকা হাওয়া আকারে ৩০-৪০ কিলোমিটার পর্যন্ত ওঠে যেতে পারে। আগামী রোববার নাগাদ পরিস্থিতির উন্নতি হতে পারে।

বৃহস্পতিবার সকালে দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে, ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর সকাল ৯টা থেকে আগের ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গা ও কুমারখালীতে, ১ মিলিমিটার।

বাংলাদেশ সময়: ১১৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।