ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

শীতে কাঁপছে দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
শীতে কাঁপছে দেশ ফাইল ছবি

ঢাকা: দেশের অর্ধেক জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে শৈত্য প্রবাহ। কোথাও হালকা, কোথাও মাঝারি ধরনের এই শৈত্য প্রবাহে নাকাল সারা দেশ।

ঢাকা আবহাওয়া অফিস জানিয়েছে, খুলনা, রাজশাহী, ঢাকা, রংপুর ও চট্টগ্রাম বিভাগের ৩০টির বেশি জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে শৈত্য প্রবাহ। থার্মোমিটারের পারদ ফের নেমে এসেছে ৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। সঙ্গে রয়েছে কনকনে শুকনো বাতাস। ফলে বাইরে বের হলে গরম কাপড়েও কমছে না শীত অনুভূতি।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানিয়েছেন, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থা করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

এ অবস্থায় সোমবার (৩১ জানুয়ারি) সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী-অববাহিকায় মাঝারী থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে।

এদিকে টাঙ্গাইল, গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, রাঙ্গামাটি, ফেনী, মৌলভীবাজার, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, বরিশাল এবং ভোলা জেলা ও সীতাকুণ্ড উপজেলাসহ রংপুর এবং রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। ঢাকায় পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ৬ থেকে -১২ কি.মি.।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) নাগাদ রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে। বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ায় বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে ২৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

চলতি মৌসুমে এবার সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড করা হয় গত ২৮ জানুয়ারি কুড়িগ্রামের রাজারহাটে ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। চলতি বছর এ নিয়ে তৃতীয়বার আর এই শীতে চলছে চতুর্থ শৈত্য প্রবাহ।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ৩০ জানুয়ারি, ২০২১
ইইউডি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa