ঢাকা, বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

মাঘের শীতে কাঁপছে পঞ্চগড়, তাপমাত্রা সর্বনিম্ন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২২
মাঘের শীতে কাঁপছে পঞ্চগড়, তাপমাত্রা সর্বনিম্ন

পঞ্চগড়: প্রবাদ আছে ‘মাঘের শীতে বাঘ পালায়’! এবারও সেই প্রবাদের মর্মার্থ হাড়ে হাড়ে টের পাচ্ছে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের মানুষ। মাঘ মাসের দ্বিতীয় দিনে ঘন কুয়াশা ও উত্তরে হিমেল হাওয়ায় পঞ্চগড়ে বেড়েছে শীতের তীব্রতা।

তাপমাত্রা ওঠানামা করায় দিনদিন শীতের তীব্রতা বেড়েই চলছে।

আজ ২ মাঘ রোববার (১৬ জানুয়ারি) পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা সকাল ৯টায় ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা সকাল ১১টায় সারাদেশের সঙ্গে নির্ণয় শেষে দেশের মধ্যে সর্বনিম্ন বলে জানায় আবহাওয়া পর্যবেক্ষণ অফিস।  

এদিকে একই দিন দুপুর ১২টার সময় এক লাফে ১২ ডিগ্রি বেড়ে তাপমাত্রা রেকর্ড করা হয় ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তবে মাঘের ১ম দিনে শনিবারও দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায় ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। মাঘের শীতে বাঘ না পালালেও উত্তরের এই জনপদের মানুষ তীব্র শীত আর ঘন কুয়াশার কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে। এতে জনজীবনে স্থবিরতা নেমে এসেছে।

সরেজমিনে দেখা গেছে, দিনের বেলায় দুপুর পর্যন্ত ঘন কুয়াশায় ঢেকে থাকে পথঘাট। দুপুরে কিছু সময়ের জন্য সূর্যের দেখা মিললেও ঘন কুয়াশার কারণে উত্তাপ ছড়াতে পারে না তেমন। কিছু সময়ের জন্য সূর্য উঁকি দিলেও বিকেল গড়াতেই তা আর থাকে না। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে উত্তরে হিমেল হাওয়ার সঙ্গে ঘন কুয়াশা পড়তে থাকে। কমে আসে তাপমাত্রাও। মাঝরাতে অনুভূত হয় হাড় কাঁপানো শীত। শীতের প্রকোপ বাড়ার সঙ্গে সঙ্গে জেলার নিম্ন আয়ের মানুষের ভোগান্তিও বেড়েছে। সময়মতো কাজে যেতে পারছেন না তারা। অনেকেই খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন।

এদিকে কুয়াশার কারণে দিনের বেলায়ও হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহনগুলো। অন্যদিকে শীতের দাপটের কারণে হাসপাতালগুলোতে বাড়ছে শীত জনিত রোগীর সংখ্যা। তবে সব থেকে বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা। জ্বর, সর্দি, কাশি, ডায়রিয়া, নিউমোনিয়া এবং শ্বাসকষ্টসহ বিভিন্ন শীতজনিত রোগে আক্রান্ত হয়ে প্রতিদিনই পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ভর্তি হচ্ছে রোগীরা। তবে সবেচেয়ে বেশি রোগী পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি হচ্ছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বাংলানিউজকে বলেন, রোববার (১৬ জানুয়ারি) সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। যা আজকে সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। এদিকে গত তিনদিন ধরে উত্তরের এই জনপদে দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে ও রেকর্ড করা হচ্ছে বলে এই কর্মকর্তা আরও জানান।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa