ঢাকা, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৮ আগস্ট ২০২২, ১৯ মহররম ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

৫ দিন ধরে শ্রীমঙ্গলে ‘দেশের সর্বনিম্ন’ তাপমাত্রা

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২১
৫ দিন ধরে শ্রীমঙ্গলে ‘দেশের সর্বনিম্ন’ তাপমাত্রা শীতের উজ্জ্বল সূর্যালোকে ফুটে উঠেছে লেকের সৌন্দর্য। ছবি: বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

মৌলভীবাজার: চায়ের রাজধানী শ্রীমঙ্গলে ৫ দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। ভোর, সকাল এবং রাতে অনুভূত হচ্ছে কনকনে ঠাণ্ডা।

শিশির আর কুয়াশার চাদরে আচ্ছন্ন হয়ে ধীরে ধীরে কমছে এখানকার আবহাওয়ার তাপমাত্রা। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যতাপের উজ্জ্বলতা বাড়তে থাকে।

সোমবার (২৯ নভেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৯ ডিগ্রি সেলমিয়াস রেকর্ড করা হয় শ্রীমঙ্গলে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের (বিএমডি) আবহওয়া সহকারি বজরুল রশিদ বাংলানিউজকে এই তথা নিশ্চিত করেছেন।

তিনি আরও বলেন, বাংলাদেশে প্রধানত দুটি বিশেষ অঞ্চল রংপুর এবং সিলেটে শীতমৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রাগুলো ধরা পড়ে। এই কার্যক্রম প্রতি বছর নভেম্বর থেকে জানুয়ারি বা কখনো কখনো ফেব্রুয়ারি পর্যন্ত চলে। এ সময় প্রকৃতিতে কনকনে শীত কিংবা কখনো কখনো শৈত্যপ্রবাহ অনুভূত হয়।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্র জানায়, ৫ দিন ধরে শ্রীমঙ্গলেই দেশের সর্বনিম্ন তাপমাত্রা ধরা পড়ছে। এই ৫দিন হলো গত বৃহস্পতিবার (২৫ নভেম্বর) থেকে আজ সোমবার (২৯ নভেম্বর) পর্যন্ত। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) ১৩ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস, শুক্রবার (২৬ নভেম্বর) ১৩ দশমিক ৩ ডি.সে, শনিবার (২৭ নভেম্বর) ১২ দশমিক ৪ ডি.সে, রোববার (২৮ নভেম্বর) ১১ দশমিক ৮ ডি.সে এবং আজ সোমবার (২৯ নভেম্বর) ১১ দশমিক ৯ ডি.সে।

এদিকে, সিলেট আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের আবহাওয়া সহকারী অমর তালুকদার বাংলানিউজকে বলেন, সোমবার (২৯ নভেম্বর) সিলেট শহরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। রোববার (২৮ নভেম্বর) সিলেটে সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড খাতায় তালিকাভুক্ত করা হয়।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২১
বিবিবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa