ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

জলবায়ু শরণার্থীদের পুনর্বাসন দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২১
জলবায়ু শরণার্থীদের পুনর্বাসন দাবি

ঢাকা: জলবায়ু শরণার্থীদের টেকসই পুনর্বাসনের দাবি জানিয়েছে সেভ ফিউচার বাংলাদেশ। এছাড়াও উপকূলীয় অঞ্চলের মানুষের জীবনমান উন্নয়ন ও উপকূলজুড়ে টেকসই ব্লক বাঁধ নির্মাণের দাবি জানিয়েছে সংগঠনটি।

শুক্রবার (২২ অক্টোবর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এসব দাবি জানানো হয়।

মানববন্ধনে সরকারের কাছে বেশ কিছু দাবি তুলে ধরে সংগঠনটি। এগুলো হলো- সবার সহযোগিতা ও সমন্বয়ে অভিযোজন প্রক্রিয়া বাড়াতে হবে। সুপেয় পানির স্থায়ী সমাধান করতে হবে। দেশের পাহাড়-টিলা, বনাঞ্চল, গাছপালা, বন্য প্রাণী এবং নদী সর্বোপরি—পরিবেশ-প্রতিবেশ রক্ষা ও সংরক্ষণ করতে হবে। প্লাস্টিক ও বায়ুদূষণ রোধে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

এছাড়াও বিশ্বনেতাদের কাছে প্যারিস চুক্তি বাস্তবায়ন, বৈশ্বিক উষ্ণতা ১.৫ ডিগ্রিতে নামিয়ে আনা, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় দ্রুত পদক্ষেপ, কার্বন নিঃসরণ শূন্যের কোঠায় নামিয়ে আনা এবং ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ বুঝিয়ে দেওয়ার দাবি তোলা হয়।

সেভ ফিউচার বাংলাদেশের প্রধান সমন্বয়ক নয়ন সরকার বলেন, বাংলাদেশ ও বিশ্বের ভবিষ্যৎ প্রজন্মের জীবন হুমকিতে ফেলছে জলবায়ু পরিবর্তন। আমাদের উপকূলীয় অঞ্চলের বাসিন্দারা নিয়মিত ভুগছেন। বন্যা, ঘূর্ণিঝড় কিংবা নদী ভাঙনে তারা সহায়সম্বল হারিয়ে ফেলে উদ্বাস্তু হয়ে পড়ছেন। খাওয়ার জন্য সুপেয় পানি পাচ্ছেন না। সবাই স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন।

জলবায়ু ও পরিবেশ আন্দোলন কর্মী মোফাজ আহমেদ বলেন, আমাদের দেশের অনেক তরুণ এখনও জলবায়ুকে গুরুত্ব দিচ্ছে না। কিন্তু প্রত্যেককে বুঝতে হবে, আমরা অস্তিত্ব সংকটে আছি। আমরা জলবায়ুজনিত বিপদের দিকে এগোচ্ছি।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন সেভ ফিউচার বাংলাদেশের কর্মী সুমাইয়া আক্তার মিম, মেহেজাবিন বৃষ্টি, শাওন আহমেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২১
এইচএমএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa