ঢাকা, মঙ্গলবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

পঞ্চগড়ে ৫৫ মিলি বৃষ্টিপাত রেকর্ড

সোহাগ হায়দার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
পঞ্চগড়ে ৫৫ মিলি বৃষ্টিপাত রেকর্ড

পঞ্চগড়: দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে কার্তিকেই আষাঢ়-শ্রাবণ মাস নেমে এসেছে। গত ২৪ ঘণ্টায় উত্তরের এ জনপদে বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয়েছে ৫৫ মিলিমিটার।

এদিকে বৃষ্টিপাতের কারণে দিনভর উত্তরের হিমালয় থেকে কিছুটা ঠাণ্ডা বাতাস বয়ে আসতে শুরু করেছে।

আবহাওয়া অফিস বলছে, বর্তমানে মৌসুমী বায়ু সক্রিয় রয়েছে। এর পাশাপাশি বঙ্গোপসাগরের উপরে জমে থাকা মেঘ দেশের উত্তরবঙ্গে ছড়িয়ে পড়ায় বৃষ্টি হচ্ছে। তবে বৃষ্টিপাতের এই দিনে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা ২৩ দশমিক ৯ ডিগ্রি রেকর্ড করা হলেও বিকেলে দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

সরেজমিনে মঙ্গলবার (১৯ অক্টোবর) সকাল থেকে বিকেল পর্যন্ত গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পাশাপাশি মুষলধারে বৃষ্টিতে জনসাধারণকে ঘর বন্দি থাকতে দেখা গেছে। আর যারা বের হয়েছেন তারা বৃষ্টিকে উপেক্ষা করে প্রয়োজনীয় কাজ সেরে নিচ্ছেন। টানা বৃষ্টিতে তেঁতুলিয়া উপজেলাসহ পঞ্চগড়ের অধিকাংশ সড়ক ও নিম্নাঞ্চল পানিতে তলিয়ে গেছে। সড়কে মানুষের তুলনায় স্বল্পসংখ্যক যানবাহন থাকায় অনেকেই বৃষ্টিতে ভিজেই বাজারসহ কর্মস্থলে গেছেন।  

তেঁতুলিয়া উপজেলার ভজনপুর এলাকার চা বিক্রিতে সাইফুল ইসলাম বাংলানিউজকে বলেন, সকাল থেকে বৃষ্টিতে বাজারে লোক সমাগম অনেকটাই কমে গেছে। অনেকেই বৃষ্টির কারণে বাড়ি থেকে বের না হওয়ায় গ্রাহকও কমে গেছে। একই কথা জানান ভ্যানচালক ওহিদুল।

পঞ্চগড় শহরের একটি বেসরকারি সংস্থায় কর্মরত আব্দুল সামাদ নামে আরেকজন বাংলানিউজকে বলেন, আমার মতো অফিসগামী মানুষ ভোগান্তিতে পড়েছেন। বৃষ্টিতে পুরো শরীর ভিজে গেছে। বৃষ্টির যে গতি তাতে ছাতা দিয়েও রেহাই পাওয়া যাচ্ছে না।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ বাংলানিউজকে বলেন, ২৪ ঘণ্টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৫৫ মিলি বৃষ্টিপাত রেকর্ড করা হলেও মঙ্গলবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

তিনি আরো বলেন, গত সোমবার (১৮ অক্টোবর) সর্বনিম্ন তাপমাত্রা ২৪ দশমিক ২ ডিগ্রি রেকর্ড করা হয়। একই দিনে সর্বোচ্চ তাপমাত্রা ৩০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। মূলত মৌসুমী বায়ু সক্রিয় থাকায় সাগরের মেঘ ছড়িয়ে পড়ায় এই বৃষ্টিপাত হচ্ছে বলে জানান এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa