ঢাকা, মঙ্গলবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

ন্যাশনাল অ্যাডাপটেশন প্লান চূড়ান্তের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২১
ন্যাশনাল অ্যাডাপটেশন প্লান চূড়ান্তের আহ্বান

ঢাকা: আগামী ২০২২ সালের এপ্রিলের মধ্যে ন্যাশনাল অ্যাডাপটেশন প্লান (ন্যাপ) চূড়ান্ত করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল।

শনিবার (৯ অক্টোবর) জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি কমাতে করণীয় নির্ধারণে ন্যাপ প্রণয়ন বিষয়ক উচ্চ পর্যায়ের কর্মশালায় তিনি এ আহ্বান জানান।

গাজীপুরের রাজেন্দ্রপুর ব্র্যাক সিডিএমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ সচিব মো. মোস্তফা কামাল বলেন, ন্যাপে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি ও ক্ষতি মোকাবিলার কার্যকরী উপায় অন্তর্ভুক্ত করা হচ্ছে। দেশের বিভিন্ন শ্রেণির জনগণের মতামতের ভিত্তিতে এ পরিকল্পনা প্রণীত হচ্ছে। আগামী ২০২২ সালের এপ্রিলের মধ্যে এ পরিকল্পনা চূড়ান্ত করতে তিনি সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। কর্মশালায় ন্যাপ প্রণয়ন বিষয়ে অগ্রগতি ও এটিকে অধিকতর কার্যকরী করার উপায় নিয়ে আলোচনা হয়।

ন্যাপ প্রণয়ন প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের জলবায়ু পরিবর্তন অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মিজানুল হক চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাপ প্রণয়ন কমিটির টিম লিডার ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এমিরেটস অধ্যাপক ডক্টর আইনুন নিশাত। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ন্যাপ প্রণয়ন প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ও পরিবেশ অধিদপ্তরের পরিচালক মির্জা শওকত আলী এবং ইউএনডিপি’র প্রোগ্রাম স্পেশালিস্ট আরিফ মোহাম্মদ ফয়সাল।

এ সময় পরিবেশ মন্ত্রণালয় ও অধীন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা, ইউএনডিপি ও ন্যাপ প্রণয়ন টিমের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২১
জিসিজি/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa