ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

রাজধানীতে ৩২ মিলিমিটার বৃষ্টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২১
রাজধানীতে ৩২ মিলিমিটার বৃষ্টি ...

ঢাকা: বর্ষা বিদায়ের বেলায় কয়েকদিনে দেশের অন্যান্য স্থানের সঙ্গে রাজধানীতেও বৃষ্টিপাতের প্রবণতা বেড়েছে।

বুধবার (৬ অক্টোবর) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বর্ষণ হয়েছে ৩১ দশমিক ৮৭ মিলিমিটার।

ফলে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে অনেক এলাকায়।

আবহাওয়া অফিস জানিয়েছে, চলতি মাসেই বর্ষা বিদায় নেবে। চলতি মাসে দুই থেকে তিনটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার একটি ঘূর্ণিঝড়ে রুপ নেওয়া আভাস রয়েছে।

সকাল থেকেই রাজধানীর আকাশ মেঘলা থাকলেও বুধবার (০৬ অক্টোবর) দুপুরের দিকেই বৃষ্টি নামে। বিক্ষিপ্তভাবে শুরু হয় মুষলধারে বৃষ্টি। জলাবদ্ধতার কারণে সৃষ্টি হয় জানজট।

এদিকে বৃষ্টির সঙ্গে দমকা বাতাসে পাওয়া যায় হিমেল আবেশ, যেন শীতের আগমনী বার্তা জানাচ্ছে।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

বৃহস্পতিবার (০৭ অক্টোবর) সকাল পর্যন্ত রংপুর ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, খুলনা ও বরিশাল বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৮-১২ কি.মি.।

বুধবার দুপুর পর্যন্ত সবচেয়ে বেশি বর্ষণ হয়েছে রংপুর বিভাগে।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২১
ইইউডি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa