ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

তুরাগ ছাড়া সব নদ-নদীর পানির বিপৎসীমার নিচে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২১
তুরাগ ছাড়া সব নদ-নদীর পানির বিপৎসীমার নিচে

ঢাকা: দেশের বন্যা পরিস্থিতি প্রায় সব অঞ্চলে উন্নতি হয়েছে। তবে তুরাগ নদের পানি এখনও বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

ফলে গাজীপুরে কাটেনি বন্যা পরিস্থিতি। তবে আগের চেয়ে উন্নতি হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, দেশের সব বন্যা প্রবণ প্রধান প্রধান নদ-নদীর পানি কমছে। বৃহস্পতিবার নাগাদ আরও কমবে। বর্তমানে তুরাগ নদীর পানি কালিয়াকৈরে বিপৎসীমার ১৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

ব্ৰহ্মপুত্র-যমুনার পানির সমতল হ্রাস অব্যাহত থাকবে। গঙ্গা-পদ্মার পানির সমতলও হ্রাস পাচ্ছে। ফলে সিরাজগঞ্জ জেলার কাজীপুর ও সিরাজগঞ্জ স্টেশন, টাঙ্গাইল জেলার এলাসিন ঘাট স্টেশন এবং মানিকগঞ্জ জেলার আরিচা স্টেশনে পানি সমতল বিপৎসীমার নিচে চলে এসেছে। ফলে এ সব জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে।

এছাড়া রাজবাড়ী জেলার গোয়ালন্দ পয়েন্ট, মুন্সিগঞ্জের ভাগ্যকূল এবং মাওয়া পয়েন্টে ও শরীয়তপুরের সুরেশ্বর পয়েন্টে পানি সমতলও বিপৎসীমার নিচে চলে এসেছে। ঢাকার চারপাশের নদীগুলোর পানি সমতল স্থিতিশীল আছে। বিপৎসীমা অতিক্রমেরও সম্ভাবনা নেই।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, তাদের পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০৯টি স্টেশনের মধ্যে মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) পানির সমতল বেড়েছে ৮৮টিতে। কমেছে ১৯টি স্টেশনের পানির সমতল। দু’টিতে পানির সমতল অপরিবর্তিত আছে। বিপৎসীমার ওপরে আছে একটি স্টেশনের পানি।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২১
ইইউডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa