ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

৮ নদীর পানি বিপৎসীমার ওপরে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
৮ নদীর পানি বিপৎসীমার ওপরে ...

ঢাকা: বৃষ্টিপাতের প্রবণতা বাড়ার সঙ্গে বাড়ছে দেশের সব নদ-নদীর পানি। বর্তমানে মোট আটটি নদীর পানি বিভিন্ন পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে প্লাবিত হয়েছে দেশের মধ্য ও উত্তরাঞ্চলের নিম্নাঞ্চল। ফলে চার জেলার বন্যা পরিস্থিতি আরও অবনতির আভাস রয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, তাদের পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০৯টি পয়েন্টের মধ্যে বৃহস্পতিবার (২৬ আগস্ট) পানির সমতল বেড়েছে ৭২টিতে, কমেছে ৩৫টি পয়েন্টে। দু’টিতে অপরিবর্তিত আছে। আর বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে ১০টি পয়েন্টের পানি।

এর মধ্যে ধরলার পানি কুড়িগ্রামে বিপৎসীমার ৩ সেন্টিমিটার, যমুনার পানি সিরাজগঞ্জে ৭ সেন্টিমিটার, মানিকগঞ্জের আরিচায় ১ সেন্টিমিটার, আত্রাইয়ের পানি বাঘাবাড়িতে ২৭ সেন্টিমিটার, পদ্মার পানি গোয়ালন্দে ৪৫ সেন্টিমিটার এবং সুরেশ্বর পয়েন্টে ৩৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এছাড়া যদুকাঁটার পানি লরেরগড়ে বিপৎসীমার ৭ সেন্টিমিটার, মেঘনার পানি চাঁদপুরে ১১ সেন্টিমিটার, ধলেশ্বরীর পানি এলাসিনে ২৩ সেন্টিমিটার এবং মহুরী নদীর পানি পরশুরামে ২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীসমূহের পানির সমতল বৃদ্ধি পাচ্ছে, যা শনিবার (২৮ আগস্ট) পর্যন্ত অব্যাহত থাকতে পারে। পাশাপাশি দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীর পানির সমতলও বাড়ছে। তবে, গঙ্গা নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে ও পদ্মার পানির সমতল স্থিতিশীল আছে।

তিনি জানান, শুক্রবারের মধ্যে (২৭ আগস্ট) টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা ও মানিকগঞ্জ জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে। অপরদিকে রাজবাড়ী, ফরিদপুর ও শরিয়তপুর জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।

এছাড়া ব্রহ্মপুত্র নদের চিলমারি পয়েন্টে, যমুনা নদীর কাজীপুর, সারিয়াকান্দি ও মথুরা পয়েন্টে এবং তিস্তা নদী ডালিয়া পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে।

বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্যানুযায়ী, শনিবার (২৮ আগস্ট) নাগাদ দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয় প্রদেশে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। ফলে এই অঞ্চলের পুনর্ভবা, কুলিখ, ট্যাঙ্গন, আপার করতোয়া, আপার আত্রাই, তিস্তা, ধরলা, দুধকুমার, ব্রহ্মপুত্র এবং আপার মেঘনা অববাহিকার প্রধান নদী-নদীর পানি সমতল সময় বিশেষে দ্রুত বাড়তে পারে।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
ইইউডি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।