ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

আরিচায় যমুনার পানি বিপৎসীমার ২ সে.মি. ওপরে 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
আরিচায় যমুনার পানি বিপৎসীমার ২ সে.মি. ওপরে  যমুনা নদীর আরিচা পয়েন্ট

মানিকগঞ্জ: মানিকগঞ্জের শিবালয় উপজেলার আরিচা পয়েন্টে যমুনা নদীর পানি ২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সেই সঙ্গে বেড়েছে জেলার ভেতর দিয়ে বয়ে যাওয়া নদ-নদীর পানিও।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) বিকেলে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জেলা সদর, সাটুরিয়া ও শিবালয় উপজেলার স্তর পরিমাপক এ তথ্য নিশ্চিত করেন।

সাটুরিয়ার ধলেশ্বরী নদীর তিল্লি পয়েন্টের গ্রেজ রিডার দেলোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, গত ২৪ ঘণ্টায় ৭ সেন্টিমিটার পানি বেড়ে ৭ দশমিক ৮০ সেন্টিমিটার পরিমাপে প্রবাহিত হচ্ছে এবং এই পয়েন্টে বিপৎসীমা নির্ধারণ করা হয়েছে ৮ দশমিক ৯০ সেন্টিমিটার।

সদর উপজেলার ধলেশ্বরী নদীর জাগীর পয়েন্টের গ্রেজ রিডার বদর উদ্দিন বাংলানিউজকে বলেন, গত এক সপ্তাহ ধরেই পানি বাড়ছে ধলেশ্বরী নদীতে। তবে গত ২৪ ঘণ্টায় ১৬ সেন্টিমিটার পানি বেড়ে ৭ দশমিক ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে পানি বাড়লেও এখনো বিপৎসীমার ৯৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।  

অপরদিকে সদরের কালীগঙ্গা নদীর তরা পয়েন্টের গ্রেজ রিডার মো. রফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, কালীগঙ্গায় প্রতিনিয়ত পানি বাড়ছে। তবে এই নদীতে বিপৎসীমা নির্ধারণ করা হয়েছে ৮ দশমিক ৪০ সেন্টিমিটার। গত ২৪ ঘণ্টায় কালীগঙ্গার তরা পয়েন্টে ২১ সেন্টিমিটার পানি বেড়ে ৭ দশমিক ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।  

শিবালয়ের যমুনা নদীর আরিচা পয়েন্টের পানির স্তর পরিমাপক মো. ফারুক হোসেন বাংলানিউজকে বলেন, গত ৪৮ ঘণ্টায় আরিচার যমুনার পানি ২ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৯ দশমিক ৪২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হলেও বৃহস্পতিবার যমুনার পানি স্থিতিশীল রয়েছে।

পাউবো মানিকগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. মাঈন উদ্দিন বাংলানিউজকে বলেন, পাহাড়ি ঢল ও বৃষ্টিতে নদীর পানি কিছুটা বাড়ছে। তবে গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি স্থিতিশীল রয়েছে। এদিকে পানি না বাড়লেও গত কয়েক দিন পানি বাড়তে থাকায় চরাঞ্চল ও নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।  

আগামী ২৪ ঘণ্টায় জেলার নিম্নাঞ্চলগুলোতে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে বলেও মন্তব্য করেন নির্বাহী প্রকৌশলী মো. মাঈন উদ্দিন।  

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa