ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

উত্তর-পূর্বাঞ্চলে ভারী বর্ষণ আরও দু’দিন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২১
উত্তর-পূর্বাঞ্চলে ভারী বর্ষণ আরও দু’দিন

ঢাকা: দেশে সামগ্রিকভাবে বৃষ্টিপাতের প্রবণতা বেড়েছে দু’দিন হলো। এ অবস্থায় অতিভারী বর্ষণ হচ্ছে উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে।

আর দক্ষিণ-পূর্বাঞ্চলে হচ্ছে মাঝারি ধরনের ভারী বর্ষণ। এ অবস্থায় আরও দু’দিন থাকার আভাস রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ-পূর্ব মৌসুমী বায়ু সক্রিয় থাকায় বৃষ্টিপাত বেড়েছে। আগামী সপ্তাহের ‍শুরুতে বৃষ্টিপাত কিছুটা কমবে।

আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান জানিয়েছেন, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

এ অবস্থায় বৃহস্পতিবার (২৬ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। ফলে সারাদেশের দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে এবং রাতের তাপমাত্রা সামান্য কমবে।

বুধবার (২৫ আগস্ট) দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে রংপুর অঞ্চলের রাজারহাটে, ৯৩ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়, ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ৯ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। শ্রীমঙ্গলের বৃষ্টিপাত হয়েছে ৯০ মিলিমিটার। রাঙ্গামাটিতে ৫৫ মিলিমিটার।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২১
ইইউডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa