ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

দুর্বল অবস্থায় মৌসুমী বায়ু, কমেছে বৃষ্টিপাত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, আগস্ট ২২, ২০২১
দুর্বল অবস্থায় মৌসুমী বায়ু, কমেছে বৃষ্টিপাত

ঢাকা: মৌসুমী বায়ু অপেক্ষাকৃত দুর্বল হয়ে পড়েছে। ফলে কমে গেছে ঝড় ও বৃষ্টিপাতের প্রবণতা।

তবে আগামী দুই দিনের বৃষ্টিপাতের প্রবণতা পুনরায় বাড়ায় আভাস রয়েছে।

আবহাওয়া অফিস রোববার (২২ আগস্ট) সন্ধ্যায় জানিয়েছে, দেশের কোনো অঞ্চলের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কা নেই। তাই কোনো নদীবন্দরকে কোনো সতর্কতা সংকেত নেই। এমনকি কোনো সতর্কতা সংকেত দেখাতেও হবে না।

বর্ষা মৌসুমী শুরুর পর থেকে আজই প্রথম দেশের কোনো অঞ্চলের ওপর কোনো ঝড়ের আভাস নেই।  

আবহাওয়াবিদ একেএম নাজমুল হক জানিয়েছেন, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে দুর্বল অবস্থায় রয়েছে।  

এই অবস্থায় সোমবার (২৩ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।  

বৃষ্টিপাত কম হবে বলে সারা দেশের দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় এ সময় দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ৮ থেকে ১২ কিলোমিটার। মঙ্গলবার নাগাদ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। আর বর্ধিত পাঁচ দিন আবহাওয়ার সামান্য পরিবর্তন হবে।  

রোববার দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেটে, ৭৭ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহী ও যশোরে, ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। সর্বোচ্চ তাপামাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।
 
বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, আগস্ট ২২, ২০২১
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa