ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

তিস্তার পানি বিপৎসীমার ওপরে, বন্যা পরিস্থিতি স্থিতিশীল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২১
তিস্তার পানি বিপৎসীমার ওপরে, বন্যা পরিস্থিতি স্থিতিশীল তিস্তা ব্যারাজ ডালিয়া পয়েন্ট

ঢাকা: তিস্তাপাড়ে ফের ঢুকেছে বানের পানি। আপাতত না বেড়ে পানি স্থিতিশীল থাকবে।

এছাড়া মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি এবং দক্ষিণ অঞ্চলে নতুন করে বানের দেখা দিতে পারে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এমন তথ্য জানিয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, আপার মেঘনা অববাহিকার নদীগুলো ছাড়া দেশের সব প্রধান নদ-নদীগুলোর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী বুধবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

তিস্তার পানি ডালিয়া পয়েন্টে বিপৎসীমার ৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে পানি বাড়ার শঙ্কা না থাকায় তিস্তা অববাহিকার অঞ্চলগুলোর বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, মঙ্গলবারের (১৭ আগস্ট) মধ্যে পদ্মা নদীর গোয়ালন্দ পয়েন্টে পানির সমতল বিপৎসীমা অতিক্রম করতে পারে। ফলে মঙ্গলবারের মধ্যে রাজবাড়ী ও ফরিদপুর জেলার নিম্নাঞ্চলসমূহে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারত আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী বুধবার নাগাদ দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় অঞ্চলসমূহে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। এর ফলে এই সময়ে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কক্সবাজার জেলা ও দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় অঞ্চলের নদীসমূহের পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

পাউবো জানিয়েছে, তাদের পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০৯টি স্টেশনের মধ্যে সোমবার (১৬ আগস্ট) পানির সমতল বেড়েছে ৬৮টিতে। কমেছে ৩৭টি স্টেশনে পানির সমতল। তিনটিতে অপরিবর্তিত আছে। একটির তথ্য সংগ্রহ এখনো শুরু হয়নি।

চলতি বছর ইতোমধ্যে তিন দফা স্বল্পমেয়াদী বন্যা হয়ে গেছে উত্তরাঞ্চলে। এখনো পর্যন্ত বড় বন্যার কোনো আভাস দেখছে না পাউবো।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২১
ইইউডি/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।