ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

৭ জেলায় বানের পানি, অবনতি হতে পারে পরিস্থিতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
৭ জেলায় বানের পানি, অবনতি হতে পারে পরিস্থিতি ...

ঢাকা: দেশের অভ্যন্তরে ও সীমাবর্তী ভারতীয় রাজ্যগুলোতে বৃষ্টিপাত বাড়ায় সকল প্রধান নদ-নদীর পানি বাড়ছে। ইতোমধ্যে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয় সাত জেলায়।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, পানি আরো বেড়ে আগামী মঙ্গলবার নাগাদ বন্যা পরিস্থিতির আরো অবনতি হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামানা ভূঁইয়া জানিয়েছেন, দেশের সকল প্রধান নদ-নদী সমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী মঙ্গলবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। বর্তমানে কানাইঘাটে সুরমার পানি বিপৎসীমার ১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সোমবার (১৬ আগস্ট) পর্যন্ত তিস্তা অববাহিকার অঞ্চলসমূহের বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।

এই সময়ে সিলেট ও সুনামগঞ্জ জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। এছাড়া মঙ্গলবার নাগাদ পদ্মা নদীর গােয়ালন্দ পয়েন্টে পানির সমতল বিপৎসীমা অতিক্রম করতে পারে। পানি বাড়ায় রাজবাড়ী, ফরিদপুর, শরীয়তপুর ও চাঁদপুর জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতিও অবনতি হতে পারে।

তবে ব্রহ্মপুত্র ও যমুনা অববাহিকায় সাতদিনে বন্যা পরিস্থিতি সৃষ্টির শঙ্কা নেই।

পাউবো জানিয়েছে তাদের পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০৯টি স্টেশনের মধ্যে রোববার (১৫ আগস্ট) ৭১টিতে পানির সমতল বেড়েছে। কমেছে ৩৪টি স্টেশনে পানির সমতল। অপরিবর্তিত আছে তিনটি, একটির পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একটির তথ্য সংগ্রহ এখনো শুরু হয়নি।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
ইইউডি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।