ঢাকা, সোমবার, ৪ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০২১
রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

ঢাকা: লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টিপাতের প্রবণতা বেড়েছে। যার ধারাবাহিকতায় মেঘে ঢাকা রাজধানীর আকাশ।

পড়ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। এ প্রবণতা অব্যাহত থাকার আভাস রয়েছে।

বৃহস্পতিবার (২৯ জুলাই) সকাল থেকেই সূর্যের দেখা মেলেনি। আকাশের মন ভার। পূর্বাভাসে বজ্রপাতের সঙ্গে বৃষ্টিপাত থাকলেও হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হচ্ছে। সঙ্গে রয়েছে দমকা বাতাস। দেশের দক্ষিণাঞ্চলেও হচ্ছে বৃষ্টিপাত। ২৪ ঘণ্টার বৃষ্টিপাতে একক স্থান হিসেবে মোংলায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ২৪৫ মিলিমিটার।

‘লকডাউনে’ রাজধানীতে বাইরে বেরুনো মানুষে যানবাহনের ভোগান্তির সঙ্গে বাড়তি হিসেবে যোগ হয়েছে এ বৃষ্টিপাত। অনেকেই রেইনকোট পরে বাইরে বেরুতে দেখা গেছে। কেউবা নিয়েছে ছাতা। তাপমাত্রা কমে গিয়েও বিরাজ করছে শীতের অনুভূতি।

আবহাওয়া অফিস জানিয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা আগামী শনিবার (৩১ জুলাই) পর্যন্ত অব্যাহত থাকবে। তবে এটা ধীরে ধীরে এ সময়ে কমে আসবে।

বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে বাংলাদেশের পশ্চিমাঞ্চল ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থান করছে। এটি দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে।

মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, আগামী শুক্রবার (২০ জুলাই) সকাল পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় দক্ষিণ/দক্ষিণপূর্ব দিক থেকে এ সময় ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০-১৫ কিলোমিটার, যা অস্থায়ীভবে দমকা আকারে ঘণ্টায় ২৫-৩৫ কিলোমিটার থাকতে পারে।

এদিকে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কায় সমুদ্রবন্দরগুলোতে বলবৎ রাখা হয়েছে তিন নম্বর সতর্ক সংকেত। এছাড়া চট্টগ্রামের পাহাড়ে রয়েছে ভূমিধসের শঙ্কাও।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, জুলাই ২৯, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa