ঢাকা, মঙ্গলবার, ৬ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১, ১২ সফর ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

তিস্তা-ধরলা-দুধকুমারের পানি দ্রুত বাড়ার আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
তিস্তা-ধরলা-দুধকুমারের পানি দ্রুত বাড়ার আভাস

ঢাকা: উত্তরাঞ্চলে বৃষ্টিপাত বেড়ে যাওয়ায় তিস্তা, ধরলা, দুধকুমারের পানির সমতল দ্রুত বাড়ার আভাস পাওয়া গেছে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সোমবার (১৯ জুলাই) এ তথ্য জানিয়েছে।

 

পাউবো জানিয়েছে, বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অফিসের গাণিতিক মডেলের তথ্যনুযায়ী, মঙ্গলবার (১৮ জুলাই) নাগাদ দেশের উত্তরাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয়ে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে এই সময়ে উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা ও দুধকুমারের পানির সমতল দ্রুত বাড়তে পারে। এতে তিস্তার পানি ডালিয়া পয়েন্টে বিপৎসীমার কাছাকাছি চলে আসতে পারে। এই পয়েন্টের নদীটির পানি বিপৎসীমার কাছাকাছি এলেই বন্যা পরিস্থিতির সৃষ্টি। চলতি মৌসুমে দুই বার এ ঘটনা ঘটেছে।

এদিকে ব্রহ্মপুত্রের পানির সমতল হ্রাস পাচ্ছে। যমুনার পানি স্থিতিশীল আছে, যা মঙ্গলবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মার পানিও স্থিতিশীল আছে, যা অব্যাহত থাকতে পারে। আবার উত্তর-পূর্বাঞ্চলের মেঘনা অববাহিকার নদ-নদীর পানির সমতলও হ্রাস পাচ্ছে, যা বুধবার (১৯ জুলাই) পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
 
পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, তাদের পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০৯টি পয়েন্টের মধ্যে সোমবার সকাল পর্যন্ত ৫২টিতে পানির সমতল বেড়েছে। কমেছে ৫৪টি পয়েন্টের পানির সমতল। অপরিবর্তিত আছে দুটি নদীর পানির সমতল। আর একটিতে এখনো তথ্য সংগ্রহ শুরু হয়নি।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa