ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

ব্রহ্মপুত্র-যমুনা-তিস্তার পানি বাড়ার আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, জুলাই ৩, ২০২১
ব্রহ্মপুত্র-যমুনা-তিস্তার পানি বাড়ার আভাস

ঢাকা: ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে ইতোমধ্যে আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এর মধ্যে দেখা দিয়েছে ব্রহ্মপুত্র, যমুনা, তিস্তার পানি বাড়ার আভাস।

ফলে দেশের বন্যা পরিস্থিতি সামগ্রিকভাবে অবনতি হতে পারে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, ব্রহ্মপুত্র ও যমুনা নদ-নদীসমূহের পানির সমতল স্থিতিশীল আছে। আগামী রোববার (৪ জুলাই) নাগাদ ব্রহ্মপুত্র নদের পানির সমতল বাড়তে পারে। অপরদিকে যমুনা নদীর পানির সমতল স্থিতিশীল থাকতে পারে। তবে ব্রহ্মপুত্র নদের পানি বাড়লে পরবর্তীতে যমুনা নদীর পানিও বাড়ে। কেননা ব্রহ্মপুত্র বাহাদুরাবাদে এসে যমুনার সঙ্গে মিশেছে।

গঙ্গা নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে। অপরদিকে পদ্মা নদীর পানি সমতল বেড়েছে, যা আগামী রোববার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীসমূহের পানির সমতল স্থিতিশীল আছে, যা আগামী রোববার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারত আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী সোমবার (৫ জুলাই) নাগাদ দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, সিকিম, আসাম ও মেঘালয় প্রদেশের স্থানসমূহে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। এর ফলে এ সময়ে দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা, দুধকুমার নদীসমূহের পানির সমতল সময় বিশেষে দ্রুত বেড়ে কতিপয় স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

১০ দিনের এক পূর্বাভাসে পাউবো জানিয়েছে, ব্রহ্মপুত্র-যমুনার পানির সমতল বাড়া অব্যাহত থাকতে পারে। এক্ষেত্রে আগামী সোমবার থেকে বুধবারের (৭ জুলাই) মধ্যে বাহাদুরাবাদ স্টেশনে পানির সমতল বিপৎসীমা অতিক্রমের সম্ভাবনা রয়েছে।

গঙ্গা ও পদ্মা নদীর পানির সমতল ক্রমান্বয়ে বাড়তে পারে। পদ্মার গোয়ালন্দ স্টেশনে আগামী মঙ্গলবার (৬ জুলাই) নাগাদ বিপৎসীমা অতিক্রমের সম্ভাবনা রয়েছে। আগামী সাত দিনে আপাতত গঙ্গা নদীর অববাহিকার অন্যান্য স্টেশনসমূহে বিপৎসীমা অতিক্রমের সম্ভাবনা নেই। ঢাকার চারপাশের নদীসমূহের পানির সমতল বাড়া অব্যাহত থাকতে পারে। তবে ঢাকার চারপাশের নদীসমূহের অববাহিকায় বিপৎসীমা অতিক্রমের সম্ভাবনা নেই।

পাউবোর পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০১টি পয়েন্টের মধ্যে শনিবার (৩ জুলাই) পর্যন্ত বেড়েছে ৪৪টি পয়েন্টের পানি। কমেছে ৫৫টি পয়েন্টের পানির সমতল। অপরিবর্তিত আছে একটি পয়েন্টের পানির সমতল এবং একটিতে তথ্য সংগ্রহ শুরু হয়নি।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, জুলাই ০৩, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa