ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

মধ্য আষাঢ়ে প্রথম ভারি বর্ষণ রাজশাহীতে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, জুলাই ১, ২০২১
মধ্য আষাঢ়ে প্রথম ভারি বর্ষণ রাজশাহীতে 

রাজশাহী: রাজশাহীতে স্বরূপে ফিরেছে আষাঢ়। বাংলা পঞ্জিকার হিসেবে আজ ১৭ আষাঢ়।

বৃহস্পতিবার (১ জুলাই) এ মধ্য আষাঢ়ে রাজশাহীতে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।  

ভোর থেকেই অবিরাম বৃষ্টি ঝরেছে। গরমের সেই প্রতাপ দমিয়ে পদ্মাপাড়ে ফিরিয়েছে স্বস্তি। আবহাওয়া অফিস বলছে, ভোর ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত বর্ষণ হয়েছে। এতে রাজশাহীতে ৮৮ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এটি চলতি মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত।

এদিকে সরকার ঘোষিত ‘কঠোর লকডাউনের’ প্রথম দিনই রাজশাহীতে ভারি বর্ষণ হওয়ায় শহরের প্রধান প্রধান সড়ক আজ এমনিতেই ফাঁকা হয়ে পড়েছে। বৃষ্টিতেই সফল হয়েছে ‘লকডাউন’।

‘কঠোর লকডাউন’ কার্যকরে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সকাল থেকে তৎপর আছেন। কিন্তু বৃষ্টির কারণে লোকজন বাইরে বের না হওয়ায় তাদের কোনো বেগ পেতে হয়নি। তবে দুপুরের পর থেকে আর বৃষ্টি হয়নি। ফলে বিকেলে কোনো কোনো এলাকার সড়কে আবারও সাধারণ মানুষের আনাগোনা দেখা গেছে। যদিও শেষ পর্যন্ত তাদের বাড়িতে ফিরে যেতে বাধ্য করেছে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরিস্থিতি সকালের মতোই রাখতে বিকেলে গলিপথগুলোতেও ছিল সেনাবাহিনী-বিজিবির টহল। প্রবেশমুখে ছিল পুলিশের চেকপোস্ট।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক দেবল কুমার মৈত্র বাংলানিউজকে জানান, প্রথম দফায় বৃহস্পতিবার ভোর রাত ৩টার দিকে রাজশাহীতে বৃষ্টি শুরু হয়। তবে তার পরিমাণ ছিল অল্প। এরপর ভোর ৬টা থেকে শুরু হয় মুষলধারে বৃষ্টি। বৃষ্টি চলে একটানা দুপুর ১২টা পর্যন্ত। এরপর থেমে থেমে বৃষ্টি চলে দুপুর ২টা পর্যন্ত। এখনও আকাশে মেঘ আছে। তাই ফের বর্ষণের সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, ২৪ ঘণ্টায় ৮৮ মিলিমিটারের বেশি বৃষ্টি হলেই তাকে অতি ভারি বর্ষণ বলা হয়। বৃহস্পতিবার রাজশাহীতে ভারি বর্ষণই হয়েছে। কারণ ভোর ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত রাজশাহীতে ৮৮ দশমমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এটি চলতি মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত।

বৃহস্পতিবার রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ দশমকি ৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ভোর ৬টায় ও বিকেল ৩টায় বাতাসের আদ্রতা ছিল ৯৭ শতাংশ।  

এদিকে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী ৩ জুলাই পর্যন্ত ভারি বর্ষণ হতে পারে। এরপর কিছুটা কমলেও বৃষ্টি হবে মাসজুড়েই। তবে তা হবে থেমে থেমে কোথাও হালকা কোথাও মাঝারি।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, জুলাই ০১, ২০২১
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa