ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

বিপৎসীমার উপরে ৩ নদীর পানি, উত্তরে বন্যা পরিস্থিতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, জুলাই ১, ২০২১
বিপৎসীমার উপরে ৩ নদীর পানি, উত্তরে বন্যা পরিস্থিতি

ঢাকা: দেশে ও সীমান্তবর্তী ভারতীয় রাজ্যগুলোতে ভারী বৃষ্টিপাতের কারণে বাড়ছে প্রধান প্রধান নদ-নদীর পানি। এরই মধ্যে তিন নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

অধিকাংশ বড় নদীর পানি বিপৎসীমা অতিক্রম না করলেও বাড়ছে দ্রুত।

জানা যায়, জামালপুর, শেরপুর, ময়মনসিংহের সীমান্তবর্তী এলাকাগুলোর নিম্নাঞ্চলে পানি ঢুকে পড়েছে। হালুয়াঘাটে হঠাৎ বানের সৃষ্টি হয়েছে মেঘালয়ের পাহাড়ি ঢলে। ঘর-বাড়ি, স্কুল, বাজারে পানি ঢুকে জীবনযাত্রা দুর্বিষহ করে তুলেছে।

এছাড়া নালিতাবাড়ী, ইসলামপুর, দেওয়ানগঞ্জের বিভিন্ন এলাকায় প্রবেশ করেছে নদ-নদীর পানি।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, ব্রহ্মপুত্র-যমুনা ও পদ্মা নদ-নদীর পানি সমতল বাড়ছে, যা আগামী শনিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

গঙ্গা নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে যা আগামী শুক্রবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীর পানি সমতল বাড়ছে যা আগামী শনিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানান, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারত আবহাওয়া অধিদফতরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী শনিবার নাগাদ দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, দক্ষিণ-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, সিকিম, আসাম, মেঘালয় ও ত্রিপুরা প্রদেশের বিভিন্ন স্থানে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। ফলে এই সময়ে দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা, দুধকুমার, ব্রহ্মপুত্র, উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকা এবং দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পার্বত্য অববাহিকার প্রধান নদীর পানির সমতল সময় বিশেষে দ্রুত বেড়ে কতিপয় স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

১০ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি সমতল বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। আগামী ৫ জুলাই থেকে ৭ জুলাই এর মধ্যে বাহাদুরাবাদ স্টেশনে পানি সমতল বিপৎসীমা অতিক্রমের আশঙ্কা রয়েছে।

গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল ক্রমান্বয়ে বাড়তে পারে। আগামী ৭ দিনে আপাতত গঙ্গা নদীর অববাহিকায় বিপৎসীমা অতিক্রমের আশঙ্কা নেই।

ঢাকার চারপাশের নদীগুলোর পানির সমতল ক্রমান্বয়ে বাড়তে পারে। তবে বিপৎসীমা অতিক্রমের আশঙ্কা নেই।

পাউবো জানিয়েছে, মুহুরী নদীর পানি পরশুরাম পয়েন্টে বিপৎসীমার ১১০ সেন্টিমিটার উপর দিয়ে, খোয়াই নদীর বাল্লা পয়েন্টে ৮০ সেন্টিমিটার উপর দিয়ে এবং কংশ নদীর পানি জারিয়াজাঞ্জাইল পয়েন্টে ২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পাউবোর পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০১টি পয়েন্টের মধ্যে বৃহস্পতিবার (১ জুলাই) পর্যন্ত ৭৮টি পয়েন্টের পানি বেড়েছে। কমেছে ২২টি পয়েন্টের পানির সমতল আর একটিতে এখনো তথ্য সংগ্রহ করা শুরু হয়নি।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জুলাই ০১, ২০২১
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa