ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

মধ্য আষাঢ়ে তুমুল বর্ষণ, ছাড়ালো ২০০ মিলিমিটার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, জুলাই ১, ২০২১
মধ্য আষাঢ়ে তুমুল বর্ষণ, ছাড়ালো ২০০ মিলিমিটার মধ্য আষাঢ়ে তুমুল বর্ষণ। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: মধ্য আষাঢ়ে তুমুল বর্ষণ শুরু হয়েছে দেশে। একদিনের সর্বোচ্চ বৃষ্টিপাত ছাড়িয়েছে ২০০ মিলিমিটার।

আবহাওয়া অফিস জানিয়েছে, একদিনের বর্ষণে বৃহস্পতিবার (০১ জুলাই) সকাল পর্যন্ত দেশে আগের ২৪ ঘণ্টায় মৌসুমের সর্বোচ্চ বর্ষণ হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রাম বিভাগে।

আবহাওয়াবিদ একেএম রুহুল কুদ্দুছ জানিয়েছেন, চট্টগ্রামে ২১৬ মিলিমিটার (মিমি) বর্ষণ রেকর্ড করা হয়েছে। নেত্রকোনায় হয়েছে ২০৮ মিলিমিটার বর্ষণ।

এছাড়া কুমিল্লায় ১৮৬ মিমি, সীতাকুণ্ডে ৩২ মিমি, হাতিয়ায় ১২৩ মিমি, ফেনীতে ১২০ মিমি, কুতুবদিয়ায় ১০৪ মিমি, মাঈজদীকোর্টে ৯৯ মিমি, পটুয়াখালীতে ৯৮ মিমি, টেকনাফে ৯৪ মিমি, সন্দ্বীপে ৯৩ মিমি বৃষ্টিপাত হয়েছে। কেবল ঢাকা ও খুলনা বিভাগে হালকা থেকে মাঝারি ধরনের বর্ষণ হয়েছে। অন্যান্য সব স্থানে মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হয়েছে।

আগামী দু’দিন বৃষ্টিপাতের বর্তমান প্রবণতা অব্যাহত থাকবে। এক্ষেত্রে রাজশাহী, ঢাকা, চট্টগ্রাম, রংপুর, সিলেট ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও ভারী বর্ষণের আভাস রয়েছে।

রাজধানীতে ভোর থেকেই আকাশে প্রবল মেঘের কারণে সূর্যের দেখা মেলেনি। মেঘের ঘনঘটা কেটে যাওয়ার কোনো লক্ষণ নেই। দৃষ্টিসীমায় কেবল মেঘের উপস্থিতি। ফলে ভারী বৃষ্টি না হলেও থেমে থেমে বর্ষণ হচ্ছে সকাল থেকে।

এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয়, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এই অবস্থায় শুক্রবার (০২ জুলাই) সকাল নাগাদ ময়মনসিংহ, ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।
ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০-১৫ কিমি, যা অস্থায়ীভাবে দমকায় ঘণ্টায় ২৫ কিমিতে ওঠে যেতে পারে।

এদিকে রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে অস্থায়ীভাবে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিমি বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরসমূহকে এক নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, জুলাই ০১, ২০২১
ইইউডি/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa