ঢাকা, বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ২৯ জুলাই ২০২১, ১৮ জিলহজ ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

হঠাৎ বন্যার আভাস, অধিক ঝুঁকিপূর্ণ অবস্থায় কক্সবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১০ ঘণ্টা, জুন ২০, ২০২১
হঠাৎ বন্যার আভাস, অধিক ঝুঁকিপূর্ণ অবস্থায় কক্সবাজার

ঢাকা: বৃষ্টিপাত বাড়ায় দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে হঠাৎ বন্যার আভাস রয়েছে। এক্ষেত্রে অধিকতর ঝুঁকিপূর্ণ জেলা হচ্ছে কক্সবাজার।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র রোববার (২০ জুন) এ তথ্য জানিয়েছে।

এক পূর্বাভাসে পাউবো জানিয়েছে, ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানির সমতল স্থিতিশীল আছে, যা সোমবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গঙ্গা নদীর পানির সমতল বৃদ্ধি পাচ্ছে যা আগামী মঙ্গলবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

অপরদিকে পদ্মা নদীর পানির সমতল স্থিতিশীল আছে যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীসমূহের পানির সমতল বৃদ্ধি পাচ্ছে, যা সোমবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। একই সময়ে তিস্তা নদীর পানির সমতল বৃদ্ধি পেতে পারে এবং ডালিয়া পয়েন্টে পানির সমতল বিপদসীমা অতিক্রম করতে পারে।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারত আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, সোমবার নাগাদ দেশের দক্ষিণাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জেলাসমূহ এবং তৎসংলগ্ন অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। এর ফলে এই সময়ে এ অঞ্চলসমূহে প্রধান নদীসমূহের পানির সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে এবং কোথাও কোথাও আকস্মিক বন্যা সংঘটিত হতে পারে। কক্সবাজার জেলার টেকনাফ, উখিয়া, রামু, মহেশখালি, কুতুবদিয়া সদর উপজেলাসমূহ এই সময়ে আকস্মিক বন্যার ক্ষেত্রে অধিকতর ঝুঁকিপূর্ণ।

রোববার পাউবোর পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০১টি পয়েন্টের মধ্যে পানির সমতল বৃদ্ধি পেয়েছে ৫৭টিতে। কমেছে ৩৫টি পয়েন্টের পানির সমতল। অপরিবর্তিত আছে ৮টি পয়েন্টের পানি। আর একটির তথ্য সংগ্রহ শুরু হয়নি।

এদিকে দেশের উত্তর সীমান্তবর্তী ভারতীয় রাজ্য আসাম, মেঘালয়, গ্যাংটকে বৃষ্টিপাত উল্লেখ্যযোগ্য পরিমাণ বেড়েছে।

বাংলাদেশ সময়: ২৩১০ ঘণ্টা, জুন ২০, ২০২১
ইইউডি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa