ঢাকা, শুক্রবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১, ১৯ জিলহজ ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

ব্রহ্মপুত্র-যমুনাসহ বড় নদ-নদীর পানি বাড়ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৯ ঘণ্টা, জুন ৮, ২০২১
ব্রহ্মপুত্র-যমুনাসহ বড় নদ-নদীর পানি বাড়ছে

ঢাকা: ব্রহ্মপুত্র-যমুনাসহ দেশের অধিকাংশ বড় নদ-নদীর পানি বাড়ছে। এই প্রবণতা বুধবার (৯ জুন) পর্যন্ত অব্যাহত থাকবে।

জানা যায়, এসব নদ-নদীর পানি বিপৎসীমার উপরে উঠলে দেশের বেশিরভাগ এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। তবে অনেক নদ-নদীর পানি বিপদৎসীমার কাছাকাছি এলেও কোনো নদ-নদীর পানিই এখন পর্যন্ত বিপৎসীমা অতিক্রম করেনি।

যদিও আবহাওয়া অফিস জানিয়েছে, চলতি মাসে ভারী বর্ষণ জনিত হঠাৎ বন্যা দেখা দিতে পারে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চলে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, বুধবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

গঙ্গা নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে যা একই সময় পর্যন্ত অব্যাহত থাকতে পারে, অপরদিকে, পদ্মানদীর পানি সমতল স্থিতিশীল আছে যা মঙ্গলবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এদিকে সুরমা ব্যতীত দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে যা বুধবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানান, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারত আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (১০ জুন) নাগাদ দেশের উত্তর-পূর্বাঞ্চল, দক্ষিণ-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতের আসাম, মেঘালয় ও ত্রিপুরা প্রদেশের স্থানসমূহে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। এই সময়ে আপার মেঘনা ও দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অববাহিকার প্রধান নদ-নদীসমূহের পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

পাউবোর পর্যবেক্ষণাধীর বিভিন্ন নদ-নদীর ১০১টি পয়েন্টের মধ্যে পানির সমতল বেড়েছে ৫৭টিতে, কমেছে ৩৭টিতে। পানির সমতল অপরিবর্তিত আছে ৬টি পয়েন্টে। আর একটির তথ্য পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, জুন ০৮, ২০২১
ইইউডি/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa