ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

কমেছে বৃষ্টিপাত, ফের বাড়ছে তাপমাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, জুন ২, ২০২১
কমেছে বৃষ্টিপাত, ফের বাড়ছে তাপমাত্রা

ঢাকা: বৃষ্টিপাত অতিভারী থেকে কমে নেমে এসেছে ভারী বর্ষণে। রোদ ওঠায় বাড়ছে তাপমাত্রাও।

আবহাওয়া অফিস জানিয়েছে, বৃষ্টিপাত আরো কমতে পারে। একই সঙ্গে তাপমাত্রা আরো বাড়বে।

আবহাওয়াবিদ একেএম রুহুল কুদ্দুছ জানান, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, এর বর্ধিতাংশ অবস্থান করছে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত।

এ অবস্থায় বৃহস্পতিবার (৩ জুন) চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। ঢাকায় এসময় দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ১০-১৫ কিমি।

শুক্রবার নাগাদ তাপমাত্রা আরও বাড়তে পারে। তবে বর্ধিত পাঁচদিনে মৌসুমি বায়ু দেশের উপকূলে এলে বৃষ্টিপাত পুনরায় বাড়বে।

বুধবার (২ জুন) দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে কক্সবাজারে, ৮০ মিলিমিটার; যা আগের দিনের অর্ধেক। এছাড়া সার্বিকভাবেই কমেছে বৃষ্টিপাত। ফলে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি বেড়েছে। এদিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে, ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, জুন ০৩, ২০২১
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।