ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

উত্তর-পূর্বাঞ্চলের নদ-নদীর পানি দ্রুত বাড়ার আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২২ ঘণ্টা, মে ৩১, ২০২১
উত্তর-পূর্বাঞ্চলের নদ-নদীর পানি দ্রুত বাড়ার আভাস ফাইল ফটো

ঢাকা: ভারতের আসাম-মেঘালয়ে বৃষ্টিপাত বাড়ায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান প্রধান নদ-নদীর পানি দ্রুত বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

উত্তর-পূর্বাঞ্চলের নদ-নদীর পানি বাড়া মানেই বিস্তৃর্ণ হাওড় এলাকা বন্যা কবলিত হয়ে পড়া।

তবে এখন পর্যন্ত বন্যার কোনো পূর্বাভাস নেই। অতিবর্ষণ লাগাতার হলে বন্যা আসতে সময়ও লাগে। জুন মাস বন্যা প্রবণ। তাই ভয়ও কিছুটা থেকেই যায়।

কয়েকদিনের বৃষ্টিপাতে বেড়েছে উত্তরাঞ্চলের প্রধান প্রধান নদ-নদীর পানি। তিস্তার পানি বিপৎসীমার খুব কাছাকাছি। এ অবস্থায় মেঘনা অববাহিকায়ও পানি বাড়ার আভাস দেখা দিয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী পরিচালক মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানান, ব্রহ্মপুত্র-যমুনা ও পদ্মা নদ-নদীসমূহের পানি সমতল স্থিতিশীল আছে, যা আগামী বুধবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

গঙ্গা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে যা আগামী বুধবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

সুরমা ব্যতীত দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদীসমূহের পানি সমতল হ্রাস পাচ্ছে যা, আগামী বুধবার নাগাদ বৃদ্ধি পেতে পারে।

তিনি জানান, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারত আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী বৃহস্পতিবার পর্যন্ত দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতের আসাম ও মেঘালয় প্রদেশের স্থানসমূহে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। এই সময়ে আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীসমূহের পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

পাউবোর পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০১টি স্টেশনের মধ্যে ৪২টিতে পানির সমতল বৃদ্ধি পেয়েছে। কমেছে ৫৫টিতে, অপরিবর্তিত ৩টিতে আর ১টি স্টেশনের তথ্য পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, মে ৩১, ২০২১
ইইউডি/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।