ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ইয়াসের প্রভাবে রাজশাহীতে চলছে থেমে থেমে বর্ষণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, মে ২৭, ২০২১
ইয়াসের প্রভাবে রাজশাহীতে চলছে থেমে থেমে বর্ষণ ইয়াসের প্রভাবে রাজশাহীতে চলছে থেমে থেমে বর্ষণ। ছবি: বাংলানিউজ

রাজশাহী: প্রবল ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে রাজশাহীতে থেমে থেমে বর্ষণ চলছে। কখনো গুঁড়ি গুঁড়ি কখনো বা মুষলধারে থেমে থেমে বৃষ্টি হচ্ছে মহানগরীসহ এর আশপাশের এলাকায়।

সঙ্গে বয়ে চলছে দমকা হাওয়া।

ঘূর্ণিঝড় ইয়াস দুর্বল হয়ে এরই মধ্যে নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে দুই দিন রাজশাহীসহ দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়-বৃষ্টি অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।  

রাজশাহীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয় বৃহস্পতিবার (২৭ মে) ভোর পৌঁনে ৫টায়। এরপর বিকেল সাড়ে ৪টা পর্যন্ত রাজশাহীতে ৫ দশমিক ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এখনও বৃষ্টি হচ্ছে। তাই দিন শেষে এই বৃষ্টির পরিমাণ আরও বাড়বে।

এছাড়া এর আগের দিন বুধবার (২৬ মে) রাজশাহীতে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৫ মিলিমিটার। আর গত মঙ্গলবার (২৫ মে) রেকর্ড করা হয় ১৫ দশমিক ২ মিলিমিটার বৃষ্টি।

এতে রাজশাহীতে চলমান দাবদাহ প্রশমিত হয়েছে। তবে বৃষ্টির কারণে দিনের অধিকাংশ সময়ই বিভিন্ন এলাকা বিদ্যুৎহীন হয়ে থাকছে। এতে দেখা দিচ্ছে দুর্ভোগ। ভুক্তভোগীরা বিদ্যুৎ অভিযোগকেন্দ্রের ফোনে কাউকে পাচ্ছেন না। এতে মানুষের মধ্যে ক্ষোভের সঞ্চার হচ্ছে।

বিকেলে রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক দেবল কুমার মৈত্র বাংলানিউজকে জানান, বৃহস্পতিবার সকাল ভোর পৌঁনে ৫টা থেকে রাজশাহীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। তবে রেকর্ডকৃত বৃষ্টির পরিমাণ খুবই কম। এখনও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি চলছে। মাঝে মাঝে বয়ে যাচ্ছে দমকা বাতাস। আবার মাঝারি বর্ষণও হচ্ছে। ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে রাজশাহী ও এর আশপাশের এলাকায় এই বর্ষণ চলছে। থেমে থেমে তা অব্যাহত রয়েছে। এ অবস্থা আরও দুদিন চলতে পারে।

তবে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে রাজশাহীতে আজ সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান কিছুটা কমে এসেছে। আজ রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আদ্রতা ছিল ভোর ৬টায় ৯৭ শতাংশ এবং বিকেল ৩টায় ছিল ৮১ শতাংশ। এমন তথ্যই জানান জ্যেষ্ঠ এই আবহাওয়া পর্যবেক্ষক।

এদিকে, আবহাওয়া অধিদফতরের ওয়েব সাইটে দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে- রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্রগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ-পূর্ব বা দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কি.মি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এছাড়া বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের অধিকাংশ স্থানে এবং ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, মে ২৭, ২০২১
এসএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।