ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

দেবীগঞ্জে প্রকৃতি রক্ষায় সুধী সমাজের মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, মে ২৫, ২০২১
দেবীগঞ্জে প্রকৃতি রক্ষায় সুধী সমাজের মানববন্ধন

পঞ্চগড়: পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় নিয়মনীতির তোয়াক্কা না করে বালু উত্তোলন করার প্রতিবাদে মানববন্ধন করেছে সমাজের সুধীজনদের নিয়ে গঠিত ‘বিউটিফুল দেবীগঞ্জ’ নামে অনলাইন ভিত্তিক একটি সংগঠন।  

মঙ্গলবার (২৫ মে) প্রাণ-প্রকৃতি রক্ষায় অনলাইন ভিত্তিক সামাজিক সংগঠন বিউটিফুল দেবীগঞ্জের ব্যানারে উপজেলার বিজয় চত্বর মোড়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে ক্লিন দেবীগঞ্জ, প্রাণের দেবীগঞ্জ, সবুজ আন্দোলন, নদী সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন সামাজিক সংগঠন সংহতি জানায়।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশের সর্ব উত্তরের প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত জেলা পঞ্চগড়। হিমালয় কন্যা খ্যাত পঞ্চগড় চা শিল্পের পাশাপাশি পর্যটন শিল্পেও আগামীতে দেশের অন্যতম সম্ভাবনাময় জেলা। পঞ্চগড়ের ছোট্ট একটি উপজেলা করতোয়া বিধৌত দেবীগঞ্জ। ঐতিহাসিক গুরুত্বের পাশাপাশি দেবীগঞ্জের বুকচিড়ে এঁকেবেঁকে বয়ে চলা একাধিক নদী, বনাঞ্চল আর প্রাকৃতিক পরিবেশ উপজেলাটিকে করেছে অনন্য। কিন্তু সম্প্রতি নিয়মনীতির তোয়াক্কা না করে বালু উত্তোলনের কারণে পরিবেশ বিপর্যয়ের মুখে পড়েছে দেবীগঞ্জ।  

দেবীগঞ্জের প্রাকৃতিক সৌন্দর্য মানবসৃষ্ট কারণে আজ হুমকির মুখে। ধীরে ধীরে দখল-দূষণে বিনষ্ট হচ্ছে প্রিয় শহরটির প্রাণ-প্রকৃতি। দেবীগঞ্জের উন্নতমানের বালু এ অঞ্চলের শত শত মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটিয়েছে; এ কথা অস্বীকার করার উপায় নেই। কিন্তু বালু উত্তোলনে আমরা কতটুকু নিয়মনীতি পালন করছি? সময়ে-অসময়ে নদীতে ড্রেজার মেশিন ব্যবহারের কারণে করতোয়ার গতিপথ বদলে গেছে, কোথাও নদীর চলার পথ সংকুচিত হয়েছে, ব্যবহারি জমি উজাড় হয়েছে, যোগ করেন বক্তারা।

মানববন্ধনে আয়োজক সংগঠন বিউটিফুল দেবীগঞ্জের পক্ষে যাকারিয়া ইবনে ইউসুফ বলেন, বর্তমানে বালু তোলার কারণে ধ্বংসের মুখে দেবীগঞ্জের ফুসফুস খ্যাত ময়নামতির চর। সেখানকার রাস্তাঘাট চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। আসন্ন বর্ষায় ময়নামতিকে ভাঙনের হাত থেকে রক্ষা করা কঠিন হবে। অর্থনৈতিক মুক্তির জন্য যেমন বালু উত্তোলনের প্রয়োজন আছে, তেমনি প্রাণ-প্রকৃতি রক্ষার গুরুত্ব আরও বেশি।  

তিনি অবিলম্বে বনাঞ্চল ময়নামতিতে বাঁধ নির্মাণ এবং পরিবেশ রক্ষায় বালু উত্তোলন বন্ধের দাবি জানান।

মানববন্ধনে দেবীগঞ্জের সুধী সমাজের পক্ষে অন্যানের মধ্যে বক্তব্য দেন কলেজ শিক্ষক আবু বাকের প্রধান, রনজিৎ বর্মন, বিশিষ্ট রাজনীতিবীদ মোফাখখারুল আলম বাবু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আবু বকর সিদ্দিক, নদী সাংস্কৃতিক সংগঠনের পরিচালক আবুল কালাম আজাদ, ক্লিন দেবীগঞ্জের সম্পদ শাহরিয়ার, প্রাণের দেবীগঞ্জের সিফাত উল আলম, দেবীগঞ্জ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিতু আক্তার, প্রেসক্লাবের পক্ষে রাহাত হাসান রনি, রিপোর্টার্স ক্লাবের পক্ষে আব্দুর রাজ্জাক, বিউটিফুল দেবীগঞ্জের পক্ষে তাওসিফ সারওয়ার, জুলফিকার প্রধান, আব্দে ওয়াদুদ, অপূর্বসহ আরও অনেকে।

মানববন্ধন শেষে অবিলম্বে ময়নামতি বালু পয়েন্ট স্থায়ীভাবে বন্ধ, স্থায়ী বাঁধ নির্মাণ, মহাসড়কের ওপর ট্রাকে বালু ওঠানো-নামানো বন্ধসহ বেশ কিছু দাবিসহ একটি স্মারকলিপি পৌর প্রশাসক বরাবর দেন আয়োজকরা।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, মে ২৫, ২০২১
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।