ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

গরমে জনজীবন দুর্বিষহ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, মে ২৩, ২০২১
গরমে জনজীবন দুর্বিষহ

ঢাকা: কয়েকদিনের গরমে জনজীবন দুর্বিষহ হয়ে পড়েছে। তাপমাত্রা কোনো রেকর্ড না ভাঙলেও গরম অনুভূত হচ্ছে বেশি।

বিশেষ করে রাজধানীর মানুষের অবস্থা কাহিল।

আবহাওয়াবিদরা বলছেন, রাজধানীতে তাপমাত্রা খুব বেশি না হলেও গরম অনুভূত বেশি হচ্ছে। গ্রামে কিন্তু তেমন না। এর কারণ বাতাস আছে। আর ঢাকায় বাতাস ভবনের কারণে বা বাঁধার কারণে ঘরে প্রবেশ করে না। আবার বৃষ্টিও নেই কয়দিন ধরে। তাই গরম বেশি অনুভূত হচ্ছে।

আবহাওয়াবিদ একেএম রুহুল কুদ্দস জানান, বৃষ্টিপাত সোমবার (২৪ মে) থেকে বাড়বে। এক্ষেত্রে তাপমাত্রাও কমবে। ফলে গরম অনুভূতিও কমে যাবে।

রোববার (২৩ মে) দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে খুলনায়, ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে টেকনাফে, ২৫ মিলিমিটার।

এক পূর্বাভাসে আবহাওয়া অফিসে রাতে জানিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে প্রথমে সুস্পষ্ট লঘুচাপে এবং পরবর্তীতে আরও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এটি
আরও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপ এবং পরবর্তীতে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে উত্তর-পশ্চিমদিকে অগ্রসর হতে পারে। লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

এই অবস্থায় সোমবার বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা ও রাজশাহী বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়াে হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে।

অন্যদিকে ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। তবে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে।

মঙ্গলবার নাগাদ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের কার্যকারিতা বাড়তে পারে এবং তাপমাত্রা হ্রাস পেতে পারে।

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, মে ২৩, ২০২১
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।