ঢাকা, শুক্রবার, ১১ আষাঢ় ১৪২৮, ২৫ জুন ২০২১, ১৪ জিলকদ ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

ঢাকায় এক পশলা বৃষ্টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, মে ৯, ২০২১
ঢাকায় এক পশলা বৃষ্টি

ঢাকা: টানা কয়েকদিনের গরমের মধ্যে রাজধানীতে হয়ে গেল এক পশলা বৃষ্টি। তবে সব এলাকায় বৃষ্টি না হলে পরিবেশ কিছু শীতল হয়েছে।

রোববার (৯ মে) আবহাওয়া অফিস জানিয়েছে, খুব সামান্য বৃষ্টি হলো দুপুরে। তবে বৃষ্টিপাত দু’এক দিনে কিছুটা বাড়তে পারে।

সকালে রোদ থাকলেও দুপুরের আগে আগে আকাশ মেঘলা হতে থাকে। ফলে মগবাজার, রামপুরা, বাংলামোটর, ঢাকা বিশ্ববিশ্ববিদ্যালয় এলাকা, ধানমন্ডিসহ বেশ কিছু এলাকায় সামান্য বৃষ্টিপাত হয়। তবে অনেক এলাকায় বৃষ্টির ছিটেফোঁটাও পড়েনি।

আবহাওয়াবিদ মো. আরিফ হোসেন জানান, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আর মৌসুমের স্বাভাবিক লঘুচাপ করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

এ অবস্থায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

বর্তমান আবহাওয়ার অবস্থায় আগামী তিনদিন বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতে প্রবণতা বাড়ার আভাস রয়েছে।

সকালে বাতাসের আর্দ্রতার পরিমাণ ছিল ৭৮ শতাংশ। ফলে প্রখর তাপ না থাকলে বেড়েছে ভ্যাপসা গরম। টানা বৃষ্টি না হলে এটা পুরোপুরি কাটবে না বলে মনে করা হচ্ছে।

আবহাওয়া অফিস জানায়, রাজধানী ছাড়াও দেশের বেশ কিছু এলাকায় দুপুরে বৃষ্টিপাত হয়েছে। রংপুর, ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী, গাইবান্ধা এবং  রাজশাহী ও খুলনা  বিভাগের সীমান্তবর্তী জেলায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টিপাত হয়েছে।

রোববার সকাল থেকে বৃষ্টিপাতের সবশেষ রেকর্ড বলছে খেপুপাড়ায় সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে ৩৭ মিলিটার। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে খুলনায় ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, মে ০৯, ২০২১
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa