bangla news

হাতিয়ায় আটক ৪টি হরিণ বনে অবমুক্ত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০২-০১ ২:০৪:৩৯ এএম

নোয়াখালীর হাতিয়া উপজেলার নিঝুমদ্বীপ থেকে লোকালয়ে চলে আসা ৪টি হরিণ উদ্ধার করেছে বনবিভাগ। প্রাথমিক চিকিৎসা দিয়ে হরিণগুলোকে বনে ছেড়ে দেওয়া হয়েছে।

হাতিয়া (নোয়াখালী): নোয়াখালীর হাতিয়া উপজেলার নিঝুমদ্বীপ থেকে লোকালয়ে চলে আসা ৪টি হরিণ উদ্ধার করেছে বনবিভাগ। প্রাথমিক চিকিৎসা দিয়ে হরিণগুলোকে বনে ছেড়ে দেওয়া হয়েছে।

বুধবার দুপুর ১২টার দিকে উপজেলার কাজির বাজারের বনে চিত্রল প্রজাতির এ হরিণগুলো অবমুক্ত করা হয়।

বন প্রহরী আবুল হোসেন বাংলানিউজকে জানান, বুধবার সকাল ১০টার দিকে চরঈশ্বর বড় বাঁধের গোড়া, পৌরসভার খবির মিয়া, তমরুদ্দি বাজার ও আফাজিয়া বাজার থেকে ১টি করে মোট ৪টি হরিণ আটক করে স্থানীয় জনতা। খবর পেয়ে বনবিভাগের কর্মকর্তারা ওই সব এলাকায় গিয়ে হরিণগুলো উদ্ধার করে।  

উদ্ধারকৃত হরিণগুলোর শরীরের বিভিন্ন স্থানে কুকুরের কামড়ের দাগ দেখা গেছে। উপজেলা পশুসম্পদ হাসপাতালে নিয়ে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর দুপুর ১২টার দিকে কাজির বাজারের বনে হরিণগুলো অবমুক্ত করা হয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে বনবিভাগের বিট কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে বলেন, ‘কুকুরের আক্রমণ, আবাসন সংকট এবং খাদ্য ও মিঠা পানির অভাবে প্রতিবছর নিঝুমদ্বীপ, ঢালচর, কাজির বাজার, জাগলারসহ বিভিন্ন বন থেকে এ রকম অনেক হরিণ লোকালয়ে চলে আসে। পরে স্থানীয় জনতার হাতে হরিণগুলো আটক হয়। অনেকে আবার হরিণ শিকার করে খেয়ে ফেলে।’

আটক হরিণগুলো এখন সুস্থ্য রয়েছে বলেও বন কর্মকর্তারা জানান।

উল্লেখ্য, আবাসন ও খাদ্য সংকটের কারণে প্রায়শ:ই লোকালয়ে চলে আসছে হরিণসহ অন্যান্য বন্যপ্রাণী। গত রোববার ভোলার তজুমদ্দিনে একটি আহত হরিণকে উদ্ধার করে সোনারচরের সংরক্ষিত বনে অবমুক্ত করা হয়।   

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2012-02-01 02:04:39