ঢাকা, সোমবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৭ মে ২০২১, ০৪ শাওয়াল ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

রাজশাহীর তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই, গরমে অস্থির প্রাণিকুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
রাজশাহীর তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই, গরমে অস্থির প্রাণিকুল

রাজশাহী: বাংলা পঞ্জিকা মতে বিদায় নিতে যাচ্ছে চৈত্র। দিনটি বাংলা বর্ষপঞ্জির শেষদিন।

আর এদিনই রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই করছে। অর্থাৎ অগ্নিঝরা তাপদাহে অভিষেক ঘটতে যাচ্ছে বৈশাখের। প্রকৃতি যেন তপ্ত নিঃশ্বাস ছাড়ছে। রোদের প্রখরতায় মাথা দিয়ে ঘাম ঝরছে অনবরত। কাঠফাটা গরমে হাঁসফাঁস করছে প্রাণিকুল। মানুষ তো বটেই পশুপাখিরাও হাঁপাচ্ছে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) রাজশাহীতে তাপমাত্রার পারদ উঠেছে ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। আজ এটিই চলতি মৌসুমে রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা এবং দেশের মধ্যে আজকের দিনের সর্বোচ্চ তাপমাত্রা- বলছে আবহাওয়া অফিস।

এক সপ্তাহেরও বেশি সময় ধরে রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। এর মধ্যে মঙ্গলবারই সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এতে অস্থির হয়ে পড়ছে জনজীবন, বিশেষ করে শহুরে মানুষেরা দুর্বিষহ জীবন-যাপন করছেন। ঘরে-বাইরে কোথাও স্বস্তি নেই। বৃষ্টিহীন আবহাওয়ায় ঘরের চেয়ে বাইরের অবস্থা আরও বেশি ভয়াবহ। প্রতিদিনিই বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যেন পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রা।

একটু বৃষ্টির জন্য চারিদিকে হাহাকার পড়ে গেছে। তাপমাত্রার দাপটে মানুষের পাশাপাশি পুড়ছে সবুজ প্রকৃতিও।

এ করোনার উচ্চ সংক্রমণের মধ্যেই রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতলে হিটস্ট্রোক ও ডায়রিয়াসহ গরমজনিত বিভিন্ন রোগে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। ‘ত্রাতা’ হয়ে কখন বৃষ্টি ঝরবে সেই অপেক্ষার প্রহর গুনছে গরমে নাস্তানাবুদ মানুষগুলো।

বাতাসে আর্দ্রতা বেশি থাকায় মানুষ মাত্রাতিরিক্ত ঘামছেন। তাই ঘরের বাইরে বের হলেই মানুষ সঙ্গে নিচ্ছেন ছাতা এবং পানির বোতল। গরমের কারণে বিভিন্ন স্থানে গাছের ছায়ায় অনেকেই বসে বিশ্রাম নিচ্ছেন। আর পথচারিরা ভিড় করছেন ফুটপাতের শরবত, তাল এবং ডাব বিক্রেতাদের কাছে।

আবহাওয়াবিদরা বলছেন, ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে ‘মৃদু’, ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসকে ‘মাঝারি’ এবং ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলে তাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়। সেই হিসাবে গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে রাজশাহীতে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল। আজ এর তীব্রতা বেড়ে যাওয়ায় তা এখন মাঝারি থাকা থেকে তীব্র তাপপ্রবাহে রূপ নিতে শুরু করেছে। রাজশাহী সর্বোচ্চ তাপমাত্রা বর্তমানে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁই ছুঁই করলেও আগামী কদিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা নেই।

জানতে চাইলে রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, মঙ্গলবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এদিন রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সকাল ৬টায় বাতাসের আদ্রতা ছিল ৯৪ শতাংশ এবং বেলা সাড়ে ৩টায় ছিল ৩৬ শতাংশ।

তিনি বলেন, সাধারণত অনেক সময় সন্ধ্যা ৬টা পর্যন্ত তাপমাত্রা ওপরের দিকে উঠতে থাকে। এজন্য বেলা সাড়ে তিনটায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় এবং সন্ধ্যা ৬টায় পাওয়া তাপমাত্রা সর্বশেষ রিডিং বলে বিবেচনা করা হয়। তবে আজ বেলা সাড়ে ৩টায় যে তাপমাত্রা ছিল সন্ধ্যা ৬টায় সেই তাপমাত্রা আর বাড়েনি। রাজশাহীর ওপর দিয়ে আজ মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানান রাজশাহী আবহাওয়া অফিসের এ আবহাওয়া কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa