ঢাকা, বৃহস্পতিবার, ৯ চৈত্র ১৪২৯, ২৩ মার্চ ২০২৩, ০১ রমজান ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

তাপপ্রবাহ কেটেছে, নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
তাপপ্রবাহ কেটেছে, নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত

ঢাকা: সাতদিন পর কাটলো তাপপ্রবাহ। তবে প্রবণতা শুরু হয়েছে দমকা বা ঝড়ো হাওয়ার সঙ্গে বজ্রসহ বৃষ্টি।

সোমবার (২৯ মার্চ) আবহাওয়া অফিস জানিয়েছে, রংপুর, রাজশাহী, বগুড়া, যশোর, কুষ্টিয়া, খুলনা, পাবনা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি অথবা অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরসমূহকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। তবে কালবৈশাখী বা সামুদ্রিক ঝড়ের কোনো আভাস নেই।

অন্য পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

এ অবস্থায় আগামী মঙ্গলবার (৩০ মার্চ) রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এ সময় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। ঢাকায় দক্ষিণ অথবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ছয় থেকে ১২ কিলোমিটার।

আগামী বুধবার (৩১ মার্চ) নাগাদ তাপমাত্রা আরও কমতে পারে। বর্ধিত পাঁচদিনে আবহাওয়ার তেমন কোনো পরিবর্তন নেই।

সোমবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাঙ্গামাটিতে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa