ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

দিন ও রাতের তাপমাত্রা বাড়ার আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫১ ঘণ্টা, মার্চ ১৯, ২০২১
দিন ও রাতের তাপমাত্রা বাড়ার আভাস

ঢাকা: টানা চারদিন তাপমাত্রা বাড়ার পর কিছুটা কমেছে। তবে আগামী দু’দিন দিন ও রাত উভয়ের তাপমাত্রা বাড়ার আভাস রয়েছে।

শুক্রবার (১৯ মার্চ) রাতে এক পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এদিন দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা বৃহস্পতিবারের চেয়ে কিছুটা কম।

পূর্বাভাসে বলা হয়েছে- লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

এ অবস্থায় শনিবার (২০ মার্চ) অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এ সময় ঢাকায় পশ্চিম অথবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার।

রোববার পর্যন্ত তাপমাত্রা আরও বাড়তে পারে। তবে বর্ধিত পাঁচদিনের আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে। এ সময় সমুদ্র বা নদী উপকূলে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার কোনো শঙ্কা নেই। নেই কালবৈশাখী ঝড়ের আভাসও।

শুক্রবার দেশের কোথাও বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি। সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে, ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ৩৫ ডিগ্রি সেলসিয়াস ও ২১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ২২৪০ ঘণ্টা, মার্চ ১৯, ২০২১
ইইউডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।