ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি, রংপুর-সিলেটে বৃষ্টির আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০১ ঘণ্টা, মার্চ ১৬, ২০২১
সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি, রংপুর-সিলেটে বৃষ্টির আভাস ...

ঢাকা: মাঝে কয়েকদিন দমকা হওয়া এবং ঝড়-বৃষ্টির পর আবারো গরম হয়ে উঠছে বায়ুমণ্ডল। তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছে ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী দুদিন তেমন পরিবর্তন নেই। বর্ধিত পাঁচদিনে তাপমাত্রা আরও বাড়বে। তবে দেশে দুটি বিভাগে হালকা বৃষ্টিপাতের আভাস রয়েছে।

সোমবার (১৫ মার্চ) রাতে এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, বর্তমানে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

এই অবস্থায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকবে। তবে রংপুর ও সিলেট বিভাগের দুএক জায়গায় হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ভোর থেকে সারাদেশের কোথাও কোথাও হালকা কুয়াশাও পড়বে।

কোথাও ঝড় বয়ে যাওয়ার আশঙ্কা না থাকায় নদীবন্দরগুলোতে সতর্কতা দেখাতে হবে না বলেও জানানো হয়েছে পূর্বাভাসে।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। এ সময় ঢাকায় দক্ষিণ-পশ্চিম অথবা পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘন্টায় ৫ থেকে ১০ কিলোমিটার।

সোমবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে, ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়, ১৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ও ২২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। কোথাও কোনো বৃষ্টিপাত হয়নি।

বাংলাদেশ সময়: ০১০০ ঘণ্টা, মার্চ ১৬, ২০২১
ইইউডি/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa