ঢাকা, শুক্রবার, ১১ আষাঢ় ১৪২৮, ২৫ জুন ২০২১, ১৪ জিলকদ ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

দেশের বিভিন্ন স্থানে বজ্রসহ শিলাবৃষ্টি হতে পারে বুধবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, মার্চ ৯, ২০২১
দেশের বিভিন্ন স্থানে বজ্রসহ শিলাবৃষ্টি হতে পারে বুধবার

ঢাকা: দেশের বিভিন্ন স্থানে বজ্রসহ শিলাবৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অফিস। দমকা-হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা থাকলেও নদীবন্দরে কোনো সতর্কতা সংকেত নেই।

মঙ্গলবার (৯ মার্চ) রাতে এক পূর্বাভাসে এমনটি জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এতে বলা হয়েছে- পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে। এ অবস্থায় বুধবার (১০ মার্চ) সন্ধ্যা পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়া, কিশােরগঞ্জ, কুমিল্লা ও নরসিংদী জেলাসহ ময়মনসিংহ, রংপুর এবং সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির আশঙ্কা রয়েছে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ সময় ঢাকায় দক্ষিণ-পশ্চিম অথবা পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ৬ থেকে ১২ কিলোমিটার। বৃহস্পতিবার (১১ মার্চ) নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচ তাপমাত্রা বাড়তে পারে।

মঙ্গলবার দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে, ৩৯ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাঙ্গামাটিতে, ৩৪ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নেত্রকোণায়, ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় এদিন সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ৩১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ও ২৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, মার্চ ০৯, ২০২১
ইইউডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa