ঢাকা, রবিবার, ২৮ চৈত্র ১৪২৭, ১১ এপ্রিল ২০২১, ২৭ শাবান ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

হঠাৎ কুয়াশার চাদরে মিষ্টি সকাল

উপজেলা করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৯ ঘণ্টা, মার্চ ৬, ২০২১
হঠাৎ কুয়াশার চাদরে মিষ্টি সকাল লিচুর মুকুল। ছবি: বাংলানিউজ

পাবনা (ঈশ্বরদী): শীতকাল শেষে ফাল্গুনের শেষ প্রায়। হঠাৎ প্রকৃতিতে কুয়াশার চাদরে মোড়ানো যেন এক মিষ্টি সকাল।

আর ফাল্গুনী কুয়াশায় মৌমাছি আসা শুরু করেছে।  

শনিবার (৬ মার্চ) ভোর থেকে সকাল পর্যন্ত হঠাৎ করে যেন ছন্দপতন। তবে ঘন কুয়াশা পড়লেও শীতের কোন তীব্রতা নেই।

প্রকৃতিতে এখন ফাল্গুন মাস। ফুলে ফুলে মৌ মৌ করছে লিচু-আমের বাগান। প্রকৃতিতে পাখিদের আনাগোনা ছিল চোখে পড়ার মত। কুয়াশাচ্ছন্ন সকালেই সকল শ্রেণির কর্মজীবী মানুষ বের হয়েছে কাজের সন্ধানে। সকাল থেকে ঈশ্বরদীর সড়ক-মহাসড়ক রেলপথে হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করতে দেখা গেছে।  

অনুভূতি জানিয়ে ঈশ্বরদী সরকারি কলেজের শিক্ষার্থী ইনজামুল নিশান বাংলানিউজকে জানান, প্রকৃতিতে এখন বসন্ত। বসন্তে ফুলের মধ্যে কুয়াশাচ্ছন্ন সকাল যেন সৌন্দর্যের একটা সেতুবন্ধন।

ঈশ্বরদী উপজেলার রুপপুর গ্রামের লিচু চাষি পলাশ আহম্মেদ বাংলানিউজকে জানান, চৈত্র মাস আসতে কয়েকদিন বাকি। গাছে গাছে আম, কাঠালের আর লিচুর মুকুল। মৌমাছিরা এখনই আসতে শুরু করবে। পুরুষ মৌমাছিরা পরাগায়ন করবে। ফুল যদি পাতার ওপরে পড়ে তাহলে ফুল পাতায় আটকে পোঁকা জন্মাবে। তাই এই কুয়াশা মুকুলের জন্য বেশ উপকারী।

ঈশ্বরদী আবহাওয়া অধিদফতরের পর্যবেক্ষক নাজমুল হক রঞ্জন বাংলানিউজকে জানান, হঠাৎ করে কুয়াশা নতুন কিছু নয়। আবহাওয়ার তারতম্যের জন্য সকালে দ্রুত সময়ে কুয়াশা পড়ে সরে যায়।

বাংলাদেশ সময়: ০৯১৯ ঘণ্টা, মার্চ ৬, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa